হাটহাজারী মাদরাসায় শুরা বৈঠক শুরু

হাটহাজারী মাদরাসায় শুরা বৈঠক শুরু

ফাইল ছবি

কওমি মাদরাসাভিত্তিক সংগঠন হেফাজতে ইসলামের ঘাঁটি  হিসেবে পরিচিত আল-জামিয়াতুল আহলিয়া দারুল উলুম মুঈনুল ইসলাম হাটহাজারী মাদরাসার শুরা কমিটির বৈঠক শুরু হয়েছে। বুধবার (৮ সেপ্টেম্বর) সকাল ১০টায় দারুল উলুম মুঈনুল ইসলাম মাদরাসায় বৈঠকটি শুরু হয়েছে।

বৈঠকে মাদরাসার অর্থ ও শিক্ষা সংক্রান্ত বিষয়ে পর্যালোচনার পাশাপাশি আলোচনা সাপেক্ষে মহাপরিচালক, সহযোগী ও সহকারী মহাপরিচালক, শিক্ষা সচিব, শায়খুল হাদিস এবং মজলিসে শুরার দুটি শূন্যপদে নিয়োগ দেওয়া হতে পারে।

হাটহাজারী মাদ্রাসা পরিচালনা কমিটির সদস্য ও মাদরাসা শুরা কমিটির সদস্য মাওলানা ইয়াহিয়া বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন বৈঠকে শুরা কমিটির ১১ জন সদস্য উপস্থিত আছেন।  মাদরাসা এলাকায় তাদের নিজেদের লোক ছাড়া কাউকে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না।

প্রায় এক বছর ধরে শূন্য মাদরাসার মহাপরিচালকের পদটি। এর আগে গত বছরের ১৯ সেপ্টেম্বর মাদরাসাটির প্রয়াত মহাপরিচালক আল্লামা শাহ আহমদ শফীর দাফনের দিন সবশেষ শুরা বৈঠক অনুষ্ঠিত হয়েছিল। ওই বৈঠকে মহাপরিচালক নির্বাচনের পরিবর্তে তিন শিক্ষকের একটি প্যানেল নির্বাচিত করা হয়। ওই তিন শিক্ষকের নেতৃত্বে এক বছর ধরে মাদরাসাটি পরিচালিত হয়েছে।

এ সময়ে মাদরাসাটি অনেকটা হেফাজতের প্রয়াত আমির জুনায়েদ বাবুনগরীর তত্ত্বাবধানে পরিচালিত হওয়ায় শফীর শূন্যতা তেমন অনুভব করা যায়নি। তবে গত ১৯ আগস্ট তিনি মারা যাওয়ার পর মাদরাসা পরিচালনায় আবার নতুন করে সংকট দেখা দেয়। এর মাত্র ২০ দিনের মাথায় নতুন করে সিদ্ধান্ত নিতে শুরা বৈঠক ডাকা হয়।

মাদরাসা পরিচালনার দায়িত্বে থাকা তিন পরিচালক থেকে কেউ মহাপরিচালক হচ্ছেন না কি বাইরে থেকে কেউ এ পদে আসছেন সে ব্যাপারে শুরা কমিটির কেউ মুখ খুলছেন না।

যদিও শুরা বৈঠকে মাদরাসায় মহাপরিচালক পদে নিয়োগ দেওয়া হবে কি-না এ বিষয়ে দুজন সদস্য দুই ধরনের বক্তব্য দিয়েছেন। একজন বলেছেন, শুরা সদস্যরা প্রয়োজন মনে করলে মহাপরিচালক পদে নিয়োগ দেওয়া হবে। না হয় আগের তিন পরিচালকরাই মাদরাসা পরিচালনা করবেন। তবে অন্য এক শুরা সদস্য নির্দিষ্ট করেই বলেছেন, বুধবারের বৈঠকে মহাপরিচালক পদে নিয়োগ দেওয়া হবে। এছাড়া মাদরাসার একাধিক সূত্র জানিয়েছে, আজকের বৈঠকে মহাপরিচালক পদে নিয়োগ দেওয়া হতে পারে।