সুদানে ব্যর্থ অভ্যুত্থান

সুদানে ব্যর্থ অভ্যুত্থান

সুদানে ব্যর্থ অভ্যুত্থান

সুদানে সামরিক বাহিনীর কিছু অংশ এক অভ্যুত্থানের চেষ্টা করেছে। মঙ্গলবার দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে এই তথ্য জানানো হয়।খবরে বলা হয়, সেনাবাহিনীর একটি অংশ অভ্যুত্থানের চেষ্টা করেছে। তবে অভ্যুত্থানের এই চেষ্টাকে প্রতিহত করা হয়েছে।

সুদানের সামরিক-বেসামরিক নেতৃত্বের সমন্বয়ে গঠিত অন্তর্বর্তীকালীন সরকারের মুখপাত্র মোহাম্মদ আল ফাকি সুলাইমান জানান, সবকিছুই নিয়ন্ত্রণে রয়েছে। অভ্যুত্থান চেষ্টার সাথে জড়িতদের গ্রেফতার করা হয়েছে এবং তাদের জিজ্ঞাসাবাদ করা হবে।এদিকে সুদানের টেলিভিশনে দেশাত্মবোধক গান প্রচার শুরু করা হয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে এক সামরিক কর্মকর্তা জানান, সুদানের সামরিক বাহিনীর সাঁজোয়া যান কর্পসের অনির্দিষ্ট সংখ্যক সৈন্য এই অভ্যুত্থানের চেষ্টা করে এবং তারা বিভিন্ন সরকারি ভবনের নিয়ন্ত্রণ নেয়ার জন্য অগ্রসর হয়।তিনি বলেন, উচ্চ পদস্থ কর্মকর্তাসহ বহু সৈনিককে গ্রেফতার করা হয়েছে।কিন্তু কত সৈনিককে গ্রেফতার করা হয়েছে, তা নির্দিষ্ট করে জানান তিনি।মোহাম্মদ আল ফাকি সুলাইমান জানান, সামরিক বাহিনী এই বিষয়ে শিগগির বিবৃতি দেবে।

২০১৯ সালের এপ্রিলে চার মাসের গণবিক্ষোভের জেরে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে সুদানের দীর্ঘদিনের শাসক ওমর আল-বশিরের পতনের পর দেশটির গণতন্ত্রের এক ভঙ্গুর পথে চলছে।বর্তমানে দেশটি বেসামরিক ও সামরিক নেতৃত্বের যৌথ অন্তর্বর্তীকালীন সরকার পরিচালনা করছে।

সূত্র : আলজাজিরা