পাবনা ও কুষ্টিয়ার চরাঞ্চলে সুপেয় নিরাপদ পানি নিশ্চিত করনে টিউবওয়েল স্থাপনের কাজ শুরু

পাবনা ও কুষ্টিয়ার চরাঞ্চলে সুপেয় নিরাপদ পানি নিশ্চিত করনে টিউবওয়েল স্থাপনের কাজ শুরু

পাবনা ও কুষ্টিয়ার চরাঞ্চলে সুপেয় নিরাপদ পানি নিশ্চিত করনে টিউবওয়েল স্থাপনের কাজ শুরু

পাবনা প্রতিনিধি:পদ্মা নদী তীরবর্তী গ্রামগুলোতে সুপেয় পানির অভাবে মানুষ নিদারুন কষ্টভোগ করছে। সুপেয় পানির অভাবে রোগব্যধিও বিদ্যমান। তাই চরাঞ্চলের মানুষের কল্যাণে গ্লোবাল ওয়ান বাংলাদেশ  পাবনা ও কুষ্টিয়ার চরাঞ্চলের গ্রামগুলোতে সুপেয় নিরাপদ পানি নিশ্চিত করনে কাজ শুরু করেছে। 

গ্লোবাল ওয়ান বাঙলাদেশ সূত্রে জানা গেছে, প্রাথমিক পর্যায়ে পদ্মা নদীর চরাঞ্চল পাবনা সদর উপজেলার দোগাছী ইউনিয়নের চরসদিরাজপুর,কোমরপুর,চরআশুতোষপুর গ্রাম, কুষ্টিয়ার কুমারখালী উপজেলার শিলাইদহ ইউনিয়নের চরগোবিন্দপুর, চরচাঁদপুর গ্রামগুলো এই প্রকল্পের আওতায় আনা হয়েছে।

এসব গ্রামে শত শত পরিবার,যারা খরা,বন্যা নদী ভাঙ্গনের মতো প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করে জীবন ধারণ করছে। এই চরাঞ্চলে সবচেয়ে বেশি অভাব সুপেয় নিরাপদ পানি। সেই পানি থেকে বঞ্চিত এই পদ্মা পাড়ের মানুষ।

এই দু’টি ইউনিয়নের চরাঞ্চল গ্রামসমূহে দু’শতাধিক টিউবওয়েল প্রয়োজন সেখানে  গ্লোবাল মাত্র ১১ টি টিউবওয়েল স্থাপন করেছে। যা প্রয়েজনের তুলনায় একবারেই নগণ্য। এই টিউবগুলোতে পানি সংগ্রহের জন্য দূরদূরান্ত থেকে মানুষের হুড়োহুড়ি করে পানি সংগ্রহ করতে হচ্ছে যা খুবই কষ্টকর।

চরসাদিরাজপুর গ্রামের বুলবুলি খাতুন, সুমি বেগম, চাম্পা খাতুন জানান,‘ আমাদের দূরদশার কথা কেও শোনে না। সুপেয় পানির অভাবে আমরা খুবই কষ্ট করে থাকি। তাই আমাদের অনুরোধ সুপেয় পানি যাতে আমরা পাই সেজন্য প্রচুর সংখ্যক টিউবওয়েল স্থাপন করা হোক।’  

নদীতীরবর্তী এসব স্থানে বর্ষা মৌসুমে বন্যায় ঢুবে যায় ফসলাদী এবং  গ্রীষ্মকালে নদী শুকিয়ে যায়। পানির অভাবে এসব অঞ্চলে পুকুরগুলো শুকিয়ে যায়। নলকূপে পানি ওঠে না। আবার নলকুপও সবার বাড়ীতে নাই। তাই গরীব শ্রেনীর মানুষগুলোকে দূর থেকে নলকুপের পানি সংগ্রহ করে গৃহস্তলীর কাজসহ পান করতে হয়। পানি সংকট যেন এই এলাকার মানুষের নিত্য নৈমিত্তিক ব্যপার।

তথ্যানুসন্ধানে জানা গেছে, চিরাচরিত নদী চরাঞ্চলে আর্সেনিক ও লবনক্ততার কারণেও পানি ব্যবহারে অযোগ্য হয়ে পড়ে। 

বাংলাদেশের ৫৬ ভাগের বেশী মানুষ সুপেয় নিরাপদ পানি পাচ্ছে না। জাতিসংঘের টেকসই উন্নয়নের ১৭টি লক্ষ্যের মধ্যে ৬ নম্বরটি সুপেয় পানি নিয়ে ২০৩০ সালের মধ্যে শতভাগ নাগরিকের জন্য নিশ্চিত করার লক্ষে  সরকার কাজ করছে।

সরকারের এসডিজির লক্ষ্যমাত্রা অর্জনের সহায়ক হিসেবে লন্ডনভিত্তিক আন্তর্জাতিক সংস্থা গ্লোবাল ওয়ান বাংলাদেশ,পাবনা ও কুষ্টিয়া জেলার চরাঞ্চলের অসহায় দরিদ্র মানুষের সুপেয় নিরাপদ পানি নিশ্চিত করনে স্যালো টিউবওয়েল স্থাপন করছে।

ইতোমধ্যে গ্লোবাল ওয়ান বাংলাদেশ অত্র এলাকায় এমএসকেএস এর সহযোগিতায় চরাঞ্চলের ঘনবসতি পাড়ায় বেশকিছু স্যালো টিউবওয়েল স্থাপন করেছে যা প্রয়োজনের তুলনায় খুবই কম। পদ্মা নদী বেষ্টিত এলাকায় মানবকল্যানে সুপেয় নিরাপদ পানি নিশ্চিতকরণ খুবই জরুরী।