বিশ্ব পোলিও দিবস আজ

বিশ্ব পোলিও দিবস আজ

ফাইল ছবি

আজ বিশ্ব পোলিও দিবস। প্রতিবছর বিশ্বজুড়ে ২৪ অক্টোবর বিশ্ব পোলিও দিবস পালন করা হয়। বিশ্বজুড়ে পোলিও রোগ সম্পর্কে ও তা নিরাময়ের জন্য যে বিপুল কর্মকাণ্ড ঘটে চলেছে সেটি সম্পর্কে মানুষকে সচেতন করে তোলবার জন্য এবং এই রোগ নিরাময়ের জন্য তহবিলে অর্থবৃদ্ধির উদ্দেশ্যে এই দিবসটি পালন করা হয়ে থাকে। যেসব সংস্থা পোলিওমুক্ত বিশ্বগঠনের কাজে অনেকদূর অগ্রসর হয়েছে তাদের কাজকে সম্মান জানানো এবং এখনও এই রোগ নিরাময়ের জন্য যেসব কাজ অবশিষ্ট সেগুলোকে মানুষের সামনে তুলে ধরাও এই দিবস পালনের একটি উদ্দেশ্য। 

বাংলাদেশে ১৯৭৯ সাল থেকে পোলিও টিকা কার্যক্রম শুরু হয়। পোলিও একটি ভাইরাসজনিত সংক্রামক রোগ। ১৪ বছর আগে ২০০৬ সালে বাংলাদেশ পোলিওমুক্ত হয়েছে। সরকারের স্বাস্থ্য বিভাগের সঙ্গে রোটারি ক্লাবের স্বেচ্ছাসেবী কর্মসূচি, নানা শ্রেণি ও সংগঠনের সম্পৃক্ততা, সাধারণ জনগণের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ এ সফলতা এসেছে।

পোলিও নির্মূলের জন্য নিরবচ্ছিন্নভাবে আন্তর্জাতিক, জাতীয়, আঞ্চলিক ও উপ-আঞ্চলিক টিকা দিবস ধারাবাহিকভাবে পালন শুরু হয় ১৯৯৫ সাল থেকে।

নিয়মিত টিকাদান কর্মসূচি জোরদারকরণ ধারাবাহিকতায় ২৭ মার্চ ২০১৪ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থা কর্তৃক পোলিওমুক্ত ঘোষণার মধ্য দিয়ে সফলতার বিশ্বব্যাপী স্বীকৃতি অর্জন করে বাংলাদেশ।