আফগানিস্তান-স্কটল্যান্ড মুখোমুখি আজ

আফগানিস্তান-স্কটল্যান্ড মুখোমুখি আজ

ফাইল ছবি

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে গ্রুপ-২ এ আজ মুখোমুখি হচ্ছে আফগানিস্তান ও স্কটল্যান্ড। শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে ম্যাচটি। বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্বে এটাই দু’দলের প্রথম ম্যাচ। তাই জয় দিয়েই এ পর্ব শুরু করতে চায় দু’দল।

২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম আসরেই খেলেছিলো স্কটল্যান্ড। এরপর ২০০৯ সালে খেললেও, পরের তিন আসরে জায়গা পায়নি তারা। ২০১৬ সালে আবারো বিশ্বকাপের মঞ্চে দেখা যায় স্কটিশদের। তিন বিশ্বকাপেই প্রথম রাউন্ড থেকে বিদায় নেয় দলটি। তবে প্রথমবারের মতো এবার সুপার টুয়েলভে খেলার যোগ্যতা অর্জন করেছে স্কটল্যান্ড।

বিশ্বকাপের শুরুতেই তারা চমক দেখায়। বাছাই পর্বে ফেভারিট বাংলাদেশকে ৬ রানে হারিয়ে আলোচনায় স্কটিশরা। পরের দুই ম্যাচে পাপুয়া নিউ গিনিকে ১৭ রানে এবং ওমানকে ৮ উইকেটে হারিয়ে গ্রুপের সেরা দল হিসেবে সুপার টুয়েলভে জায়গা করে নেয় স্কটল্যান্ড।

অন্যদিকে ২০১০ সালে প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করে আফগানিস্তান। এরপর ২০১২ ও ২০১৪ সালেও অংশ নিয়েছিলো তারা। নিজেদের প্রথম তিন আসরে প্রথম রাউন্ড থেকে বিদায় নিলেও ২০১৬ সালে দ্বিতীয় রাউন্ডে খেলার যোগ্যতা পায় আফগানিস্তান। আর এবার র‌্যাঙ্কিংয়ের শীর্ষ আট দলের মধ্যে থাকায় সুপার টুয়েলভে সরাসরি খেলছে তারা। ফলে সুপার টুয়েলভ দিয়েই বিশ্বকাপের সপ্তম আসরে যাত্রা শুরু করছেন রশিদ-নবীরা।