আফ্রিকায় প্রথম ডিজিটাল মুদ্রা চালু করল নাইজেরিয়া

আফ্রিকায় প্রথম ডিজিটাল মুদ্রা চালু করল নাইজেরিয়া

প্রথম ডিজিটাল মুদ্রা চালু করল নাইজেরিয়া

আফ্রিকার প্রথম দেশ হিসেবে ডিজিটাল মুদ্রা চালু করেছে নাইজেরিয়া। নতুন এই ডিজিটাল মুদ্রার নাম ই-নাইরা। নাইজেরিয়া হচ্ছে বিশ্বের খুব অল্প কিছু দেশের মধ্যে অন্যতম যা ইলেকট্রনিক মানি সিস্টেম চালু করলো।

দেশটির নেতারা আশা করেন যে দেশের মোট অভ্যন্তরীণ উৎপাদন বৃদ্ধিতে এবং মুদ্রাস্ফীতির বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করবে এই ডিজিটাল মুদ্রা।

নাইজেরিয়া সেন্ট্রাল ব্যাংক ডিজিটাল মুদ্রা সিবিডিসি-র আনুষ্ঠানিক উদ্বোধন গত সোমবার আবুজার রাষ্ট্রীয় ভবনে শীর্ষ সরকারি কর্মকর্তাদের উপস্থিতিতে অনুষ্ঠিত হয়। নাইজেরিয়ার রাষ্ট্রপতি মুহাম্মাদু বুহারি ই-নাইরা মুদ্রা উন্মোচন করেন। 

এ সময় তিনি বলেন, এটি পরবর্তী দশকে নাইজেরিয়ার মোট অভ্যন্তরীণ উৎপাদন ২৯ বিলিয়ন ডলার পর্যন্ত বাড়িয়ে দিতে পারে। ই-নাইরা অ্যাপটি চালু করা হয়েছে এবং এটি চালু করার পরপরই নাগরিকদের ডাউনলোড করার জন্য উন্মুক্ত করা হয়েছে।

ডিজিটাল মুদ্রা হল অর্থপ্রদানের একটি মাধ্যম যা সম্পূর্ণ ইলেকট্রনিকভাবে করা হয়। অন্যান্য প্রকারের মধ্যে রয়েছে ক্রিপ্টোকারেন্সি যা কর্তৃপক্ষ ফেব্রুয়ারিতে নিষিদ্ধ করেছিল। কারণ হিসেবে কর্তৃপক্ষ জানিয়েছিল এর অস্থিতিশীলতা নাগরিকদের বিশাল আর্থিক ঝুঁকির সম্মুখীন করেছে।

সূত্র: আল-জাজিরা