আফগানিস্তানে আইএস হামলা বাড়ায় উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র

আফগানিস্তানে আইএস হামলা বাড়ায় উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র

আফগানিস্তানে আইএস হামলা বাড়ায় উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র

আফগানিস্তানে আইএসের হামলা বৃদ্ধি ও আল-কায়েদার উপস্থিতি বজায় থাকার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। সোমবার আফগানিস্তান ইস্যুতে যুক্তরাষ্ট্রের বিশেষ প্রতিনিধি টম ওয়েস্ট এসব কথা বলেন।

মার্কিন প্রতিনিধি টম ওয়েস্ট বিভিন্ন গণমাধ্যমের সামনে ন্যাটো জোটের মিত্রদেরকে আফগানিস্তান ও তালেবান ইস্যুতে বিভিন্ন বিষয় অবহিত করেন। তলেবান কর্তৃপক্ষের সাথে যুক্তরাষ্ট্রের আলোচনা ও মার্কিন কর্তৃপক্ষের স্বীকৃতি পাওয়ার জন্য তলেবান সরকারকে কোন রোডম্যাপ বা কর্ম পরিকল্পনা অনুসারে চলতে হবে তার বিষয়েও ন্যাটোকে অবহিত করেন তিনি।আগস্টে মার্কিন সেনাদের প্রত্যাহার করার পর তালেবান কর্তৃপক্ষ সমগ্র আফগানিস্তানের নিয়ন্ত্রণ লাভ করে। এরপর তালেবান কর্তৃপক্ষ একটি সরকার গঠন করে। এ সরকার একটি অন্তর্বর্তীকালীন সরকার।

তিনি বলেন, তালেবান সরকার খুব সহজে ও স্পষ্টভাবে জানিয়েছে যে তারা আন্তর্জাতিক সম্প্রদায়ের সাথে স্বাভাবিক সম্পর্ক চায়। এর মাধ্যমে তারা চায় যে পুনরায় তাদের দেশকে সাহায্য করা হোক। বিশ্বের বিভিন্ন দেশের কূটনীতিকরা কাবুলে ফিরে আসুক এবং আফগানিস্তানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হোক। এ বিষয়ে যুক্তরাষ্ট্র একা তেমন কোনো সাহায্য করতে পারবে না।তিনি আরো বলেন, আফগানিস্তান ইস্যুতে তালেবানের সাথে দোহায় আলোচনা অনুষ্ঠিত হবে। কিন্তু, কবে এ আলোচনা অনুষ্ঠিত হবে তা জানাননি।

এদিকে আদর্শগত দিক নিয়ে তালেবান সরকারের শত্রু আইএস- খোরাসানের হামলা বৃদ্ধির বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। এ বিষয়ে টম ওয়েস্ট বলেন, মার্কিন সরকার আইএস- খোরাসানের হামলা বৃদ্ধির বিষয়ে উদ্বিগ্ন। আমরা চাই আইএস দমনে তালেবান সরকার সফল হোক। এছাড়া আফগানিস্তানে আল-কায়েদার উপস্থিতি বজায় থাকার বিষয়েও উৎকণ্ঠা প্রকাশ করেছে মার্কিন কর্তৃপক্ষ।

সূত্র : তোলো নিউজ