ঠোঁটের রং বলে দেবে আপনি কতটা সুস্থ

ঠোঁটের রং বলে দেবে আপনি কতটা সুস্থ

প্রতীকী ছবি

আমাদের কোনো অসুখের উপসর্গ নেই। তবে ভেতরে ভেতরে অনেক সময় আমরা অসুস্থ থাকি, যা আমরা সহজে বুঝতে পারি না। আর এসব রোগের প্রায় কোনো লক্ষণই দেখা যায় না। খেয়াল করেছেন বোধহয়, চোখ দেখে ডাক্তাররা যেমন আমাদের শরীর-স্বাস্থ্যের বিভিন্ন ধারণা নিতে পারেন। তেমনি ঠোঁটের রং থেকে আমাদের শরীরের ভিতরে ধীরে ধীরে বাড়তে থাকা নানা সমস্যার লক্ষণগুলোও আগাম বোঝা সম্ভব।

অর্থাৎ ঠোঁটের রং আগাম বলে দেবে আপনার স্বাস্থ্যের অবস্থা। আসুন জেনে নেই কীভাবে ঠোঁটের রং আগাম বলে দেবে আপনি কতটা সুস্থ-

গাঢ় লাল বা কালচে ঠোঁট:

হজমের সমস্যা হলে ঠোঁটের রং এমন হয়ে যেতে পারে। সে ক্ষেত্রে টক দই বা শাকসবজি খেতে পারেন। তাতেও যদি ঠোঁটের স্বাভাবিক রং না ফেরে, তা হলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

সাদা বা ফ্যাকাসে ঠোঁট:

রক্তাল্পতার সমস্যা হচ্ছে হয়তো টের পাচ্ছেন না। কিন্তু ঠোঁটের রং দেখে বলে দেওয়া যায়। এই সমস্যায় ঠোঁটের রং ফ্যাকাসে হয়ে যায়। এক্ষেত্রে বেদানা জাতীয় ফল বেশি খেতে পারেন। তার পরেও সমস্যা না কমলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। 

সবুজ রঙের ঠোঁট:

হৃদ্‌যন্ত্র বা ফুসফুসের সমস্যারও ইঙ্গিত দিতে পারে এ রঙের ঠোঁট। এক্ষেত্রে রং সবুজ হয়ে যায়। এমন হলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

ঠোঁটে কালো ছোপ:

ঠোঁটে কি কালো কালো ছোপ পড়লে বুঝতে হবে, পুষ্টির অভাব হয়েছে। এ ছাড়াও মানসিক চাপে ঠোঁটে এই লক্ষণ দেখা দিতে পারে। পর্যাপ্ত বিশ্রাম নিয়ে এই সমস্যা কমতে পারে। না হলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

গোলাপি রঙের ঠোঁট:

তার মানে আপনার শরীরে বিশেষ কোনও সমস্যা নেই। গোলাপি রঙের ঠোঁট সুস্বাস্থ্যের ইঙ্গিত দেয়।