পাঁচ বছর পর যুক্তরাষ্ট্র-ফিলিস্তিন আর্থিক আলোচনা

পাঁচ বছর পর যুক্তরাষ্ট্র-ফিলিস্তিন আর্থিক আলোচনা

পাঁচ বছর পর যুক্তরাষ্ট্র-ফিলিস্তিন আর্থিক আলোচনা

ট্রাম্প প্রেসিডেন্ট হওয়ার পর থেকে এই আলোচনা বন্ধ ছিল। পাঁচ বছর পর আলোচনা আবার হলো।মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় মঙ্গলবার জানিয়েছে, যুক্তরাষ্ট্র-ফিলিস্তিন ইকনমিক ডায়লগ (ইউএসপিইডি) আবার হলো। তারা একটি বিবৃতিতে বলেছে, 'অংশগ্রহণকারীরা এই বিষয়ে একমত হয়েছেন, যুক্তরাষ্ট্র সরকার ও ফিলিস্তিন কর্তৃপক্ষের মধ্যে রাজনৈতিক ও আর্থিক সম্পর্ক আবার চালু করা দরকার।

দুই তরফই আরো বেশি করে সহযোগিতা করার অঙ্গিকার নিয়েছে।'যুক্তরাষ্ট্রের তরফে আলোচনায় ছিলেন অ্যাসিসট্যান্ট সেক্রেটারি লেমপার্ট। তিনি ফিলিস্তিনের কর্মকর্তাদের বলছেন, 'জো বাইডেন সরকার চায় ফিলিস্তিনে স্বাধীনতা, নিরাপত্তা থাকুক এবং ফিলিস্তিন সমৃদ্ধির পথে চলুক।'

তিনি জানিয়েছেন, 'ফিলিস্তিনের আর্থিক বৃদ্ধি হলে তার প্রভাব রাজনীতিতেও পড়বে। আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান হবে। ইসরায়েলের পাশাপাশি ফিলিস্তিন রাষ্ট্রও সুরক্ষিত থাকবে।'ফিলিস্তিনিদের জন্য ২৩ কোটি ৫০ লাখ ডলারের অর্থসাহায্য দেয়ার কথা ঘোষণা করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি এই সাহায্য দেবেন ইউএন এজেন্সি ফর প্যালেস্টাইন রিফিউজিস ইন দ্য নিয়ার ইস্ট বা ইউএনআরডাব্লিউএ-কে।অবশ্য ২০০৪ সালের পর ইউএসপিইডি-র বৈঠক ২০১৬ সালেই হয়েছিল।

বাইডেন প্রশাসন প্রতিশ্রুতি দিয়েছে, তারা ফিলিস্তিনের এলাকাতেও দূতাবাস খুলবে। তবে তারা এ জন্য কোনো সময়সীমা দেয়নি।ট্রাম্প ফিলিস্তিনকে সাহায্য দেয়া বন্ধ করে দিয়েছিলেন। বাইডেন এসে আবার শুরু করেছেন। তা সত্ত্বেও দুই তরফের মধ্যে সম্পর্কের ক্ষেত্রে উত্তেজনা আছে। অ্যামেরিকা অবশ্য ফিলিস্তিন বিষয়ক অফিস খুলে রেখেছে।

সূত্র : ডয়েচে ভেলে