তাইওয়ানে এমপিদের মধ্যে তুমুল মারামারি

তাইওয়ানে এমপিদের মধ্যে তুমুল মারামারি

ছবি: সংগৃহীত

পার্লামেন্টে বিভিন্ন সংস্কার বিল নিয়ে সংসদ সদস্যদের মধ্যে উত্তেজনা প্রায়েই দেখা দেয়। তবে সেসব উত্তেজনা কেবল যুক্তিতর্কে সীমাবদ্ধ থাকে। কিন্তু এবার পার্লামেন্টে রীতিমত মারামারিতে জড়িয়েছেন এমপিরা।

শনিবার (১৮ মে) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। প্রতিবেদনে বলা হয়েছে, তাইওয়ানের পার্লামেন্টে সংস্কার বিল নিয়ে এমপিদের মধ্যে মারামারি হয়েছে। স্বশাসিত দ্বীপটির বিরোধীদলের এমপিরা পার্লামেন্ট সদস্যদের আরো ক্ষমতা দেওয়ার জন্য বিল উত্থাপন করেছিলেন। তবে এ বিল আটকে দেওয়ার চেষ্টা করে ক্ষমতাসীন দল। এ নিয়ে দুই দলের মধ্যে মারামারি লেগে যায়।

প্রথমে বর্তমান ক্ষমতাসীন দল ডেমোক্র্যাটিক প্রোগ্রেসিভ পার্টি (ডিপিপি) এবং দুই বিরোধী দল কুমিংটাং (কেএমটি) এবং তাইওয়ানস পিপলস পার্টির (টিপিপি) মধ্যে এ বিলটি আলোচনা হয়। কিন্তু তাদের এ আলোচনা ব্যর্থ হয়।

বিরোধী দলগুলো চেয়েছিল কমিটির রিভিও ছাড়া দ্রুত সময়ের মধ্যে বিলগুলো পাস করবে।

মারামারি শুরুর আগে প্রথমে দলের হুইপদের মধ্যে উত্তপ্ত বাক্য বিনিময় হয়। এরপর তা রূপ নেয় সংঘর্ষে। এমপিরা সংসদের পোডিয়ামের নিয়ন্ত্রণ রাখতে সর্বোচ্চ চেষ্টা শুরু করেন। ওই সময় ধাক্কাধাক্কিতে কয়েকজন পোডিয়ামের নিচে পড়ে যান এবং আহত হন।

সংসদের স্পিকার হান কো-ইয়ু পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করেন। কিন্তু তা সত্ত্বেও ক্ষমতাসীন ডিপিপি বিল আটকে দেওয়ার নীতি অবলম্বন করে। কিন্তু বিরোধী দলগুলোও তাদের অবস্থান ধরে রাখে।

সবশেষে ডিপিপির এক এমপি বিলের কপিটি নিয়ে দৌড়ে বাইরে বের হয়ে যান। শুক্রবার রাত পর্যন্ত সংসদের কার্যক্রম স্থবির হয়েছিল। এরমাধ্যমে মূলত প্রকাশ পেয়েছে তাইওয়ানে বর্তমানে রাজনৈতিক বিভাজনটা কতটা গুরুতর এবং গভীর।


মারামারিতে আহত হওয়া অন্তত পাঁচ এমপিকে চিকিৎসার জন্য হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল।