তেলের ট্যাঙ্কারে হুতিদের ভয়াবহ ক্ষেপণাস্ত্র হামলা

তেলের ট্যাঙ্কারে হুতিদের ভয়াবহ ক্ষেপণাস্ত্র হামলা

ছবি: সংগৃহীত

লোহিত সাগরে পানামার পতাকাবাহী একটি অপরিশোধিত তেলের ট্যাঙ্কারে ভয়াবহ ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান সমর্থিত হুতি বিদ্রোহীরা। ইয়েমেনের বিদ্রোহী নিয়ন্ত্রিত শহর মোখার উপকূলবর্তী কৌশলগত বাব আল-মান্দাব প্রণালীতে এই হামলা চালানো হয়।

শনিবার (১৮ মে) মেরিটাইম সিকিউরিটি ফার্ম অ্যামব্রে জানিয়েছে, একটি রেডিও যোগাযোগ ইঙ্গিত দেয় যে জাহাজটিতে একটি ক্ষেপণাস্ত্র আঘাত করেছিল এবং জাহাজটিতে আগুন লেগেছিল। তবে, এটি যোগাযোগের বিশদ বিবরণ দেয়নি।

অ্যামব্রে আর জানায়, এসময় ট্যাঙ্কারটি সহায়তার আবেদন জানালে সাড়া পেয়েছিল এবং এর একটি স্টিয়ারিং ইউনিট কার্যকর ছিলো। তবে, কারা সহায়তা দিয়েছে তা উল্লেখ করা হয়নি।

মোখা থেকে প্রায় ১০ নটিক্যাল মাইল দক্ষিণ-পশ্চিমে পানামার পতাকাবাহী একটি অপরিশোধিত তেলের ট্যাঙ্কারে হামলা করা হয়েছে বলে উল্লেখ করে অ্যামব্রে। তারা জানায়, ক্ষেপণাস্ত্রের আঘাতে ‘স্টিয়ারিং গিয়ার ফ্ল্যাট’ (উপরে ডেক, যার উপর রাডার স্টিয়ারিং মেকানিজম ইনস্টল করা আছে)-এ আগুন লেগে যায়।


ব্রিটিশ নৌবাহিনীর মেরিটাইম সিকিউরিটি এজেন্সিও জানিয়েছে, তারা একটি জাহাজে হামলার রিপোর্ট পেয়েছে।

যুক্তরাজ্য মেরিটাইম ট্রেড অপারেশনস (ইউকেএমটিও) বলেছে, ‘জাহাজ এবং ক্রুরা নিরাপদ রয়েছে এবং জাহাজটির যাত্রা অব্যাহত রয়েছে।’ হামলার ঘটনাটি ইয়েমেনের ৭৬ নটিক্যাল মাইল (১৪০ কিলোমিটার) দূরে ঘটেছে বলে জানায় ইউকেএমটিও।

হুতিদের হামলা কয়েক মাস ধরে বৈশ্বিক শিপিংয়ে বড় ধরনের বিঘ্ন ঘটিয়েছে। এর ফলে শিপিং সংস্থাগুলি দক্ষিণ আফ্রিকার পাশ দিয়ে কেপ অব হর্ন হয়ে দীর্ঘ এবং আরও ব্যয়বহুল যাত্রা করতে বাধ্য হচ্ছে। গাজায় কোনো কার্যকর যুদ্ধবিরতি না হওয়া পর্যন্ত হুতিরা এ পথে চলাচল করা জাহাজগুলোতে হামলা অব্যাহত রাখবে বলে জানিয়েছে।


সূত্র: রয়টার্স