মৌসুমের শীতলতম দিনের সাক্ষী কলকাতা

মৌসুমের শীতলতম দিনের সাক্ষী কলকাতা

মৌসুমের শীতলতম দিনের সাক্ষী কলকাতা

এক ধাক্কায় সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা কমল চার ডিগ্রি। যদিও উত্তর-পশ্চিম দিকের ঠান্ডা হাওয়া ঢোকার গতি রবিবার কমে যায়। তাই সর্বনিম্ন তাপমাত্রা অনেকটাই বাড়ে। তবে সর্বোচ্চ তাপমাত্রা এতটাই কমে যায় যে, দিনভর ভালই ঠান্ডা অনুভূত হয়েছে শহরজুড়ে। ঠান্ডা আরও বাড়বে বলেই খবর আলিপুর হাওয়া অফিসের। মঙ্গলবারও সর্বনিম্ন তাপমাত্রা ১১-১২ ডিগ্রির ঘরে নেমে যেতে পারে বলে জানিয়েছেন আলিপুর হাওয়া অফিসের কর্তারা। তবে ২২ তারিখ থেকে ফের তা বাড়বে। ২৫ ডিসেম্বর সর্বনিম্ন তাপমাত্রা ফের ১৫ ডিগ্রির কাছাকাছি এসে পৌঁছবে।

আলিপুর আবহাওয়া অফিস জানাচ্ছে, যেহেতু উত্তুরে হাওয়া প্রবেশে আপাতত কোনও বাধা নেই, তাই ডিসেম্বরের মাঝামাঝি শীতে ভালই কাঁপছে রাজ্যবাসী।  ৮-৯ ডিগ্রিতে নামতে পারে পশ্চিমাঞ্চলের জেলাগুলির তাপমাত্রার পারদ। রাতে অনুভূত হতে পারে হাড় কাঁপানো ঠান্ডা। বুধবার থেকে কিছুটা আবার ঠান্ডা কমবে।

হাওয়া অফিস সূত্রে খবর, এ বছর ঠান্ডা পড়ার ক্ষেত্রে বঙ্গোপসাগর থেকে নানারকম বাধা আসছিল। কখনও নিম্নচাপ বলয়, কখনও উচ্চচাপ, কখনও আবার ঘূর্ণাবর্তের জেরে উত্তুরে হাওয়া ঢুকছিল না ঠিক করে। যে কারণে নভেম্বরের শেষ এবং ডিসেম্বরের গোড়ায় সেভাবে ঠান্ডা পড়ছিল না। তবে গত তিন-চারদিন ধরে শহর এবং দক্ষিণবঙ্গের জেলাগুলোতে ভালই ঠান্ডা পড়ছে।

শহরের তাপমাত্রা রোজই থাকছে ১৫ ডিগ্রির কমে। পশ্চিমাঞ্চলের জেলাগুলোতে ১৩ ডিগ্রির কমে নামছে। যে দিক থেকে ঠান্ডা হাওয়া আসে, সেই উত্তর-পশ্চিম ভারতে প্রবল ঠান্ডা পড়েছে। বরফ পড়ছে। ফলে সেই দিক থেকে উত্তর-পশ্চিম এবং উত্তুরে ঠান্ডা হাওয়া ঢুকছে রাজ্যে। তাতেই কমছে তাপমাত্রার পারদ।

সূত্র: সংবাদ প্রতিদিন