রোহিঙ্গা ইস্যু : মিয়ানমারকে চাপ দেবে না চীন

রোহিঙ্গা ইস্যু : মিয়ানমারকে চাপ দেবে না চীন

ছবি: সংগৃহীত

ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং বলেছেন, মিয়ানমার বন্ধু রাষ্ট্র হলেও রোহিঙ্গা ইস্যুতে কারও প্রতি কোনও পক্ষপাত নেই চীনের। রোহিঙ্গা ইস্যুতে চীন সক্রিয় ও উদ্বিগ্ন জানিয়ে তিনি বলেন, বাংলাদেশ ও মিয়ানমার সার্বভৌম  দেশ, তাই এ নিয়ে কোন দেশের ওপরই চাপ প্রয়োগ করতে পারে না বেইজিং।

আজ জাতীয় প্রেস ক্লাবে ‘রোহিঙ্গাদের শান্তিপূর্ণ প্রত্যাবাসনের কৌশল সন্ধান’ বিষয়ক সেমিনারে রাষ্ট্রদূত এসব কথা বলেন। লি জিমিং বলেন, রোহিঙ্গাদের শান্তিপূর্ণ প্রত্যাবাসনে একটি রোডম্যাপ অনুযায়ী কাজ করে যাচ্ছে চীন। শেখ হাসিনার চীন সফরে রোহিঙ্গা প্রত্যাবাসনে প্রতিশ্রুতি দিয়ে বেশকিছু পদক্ষেপ নিয়েছে। ২ বছর ধরে এ নিয়ে দুই দেশের মধ্যে কূটনৈতিক আলোচনা অব্যাহত রয়েছে।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার (ইউএনএইচসিআর) স্থানীয় প্রতিনিধি স্টিভেন করলিস বলেন, রোহিঙ্গারা যেখানে রয়েছে- আমার ৩০ বছর জীবনে এমন অবর্ণনীয় ক্যাম্প দেখিনি। একমাত্র বাধ্য হয়েই তারা সেখানে বসবাস করছে। শতকরা ৯৭ জন রোহিঙ্গা বলেছেন, তারা নিরাপত্তার নিশ্চয়তা পেলে মিয়ানমারে ফিরে যাবেন। এজন্য দরকার শান্তিপূর্ণ ও স্বেচ্ছায় নিরাপদ প্রত্যাবাসন।

জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান কাজী রিয়াজুল হক বলেন, মিয়ানমারের নেতা অং সান সু চি ব্যক্তিগতভাবে সংখ্যালঘু মুসলিম রোহিঙ্গাদের বিরুদ্ধে। তিনি আন্তর্জাতিক বিচারিক আদালতে গণহত্যার অভিযোগের বিরুদ্ধে তার সরকারের পক্ষে লড়বেন। এখন দেখার বিষয় কী ঘটে। আমরা চাই, রোহিঙ্গারা সম্মানের সঙ্গে নিজ দেশে ফিরে যাক। কিন্তু, দুর্ভাগ্য একজন রোহিঙ্গাও এখন পর্যন্ত মিয়ানমারে ফেরত যায়নি।