ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলা প্রতিহত করলো সিরিয়া

ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলা প্রতিহত করলো সিরিয়া

ফাইল ছবি

সিরিয়ার লাতাকিয়া শহরে আবারও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরায়েল। তবে সে হামলা প্রতিহত করে দিয়েছৈ সিরিয়ার আকাশ প্রতিরক্ষা বাহিনী। লাতাকিয়া হচ্ছে সিরিয়ায় সবচেয়ে বড় বন্দরনগরী। মঙ্গলবার রাতের প্রথম প্রহরে ইসরায়েলি বাহিনী এই হামলা চালায়।

ইরানের প্রেস টিভি জানিয়েছে, এই হামলায় সিরিয়ার পক্ষে কোনও হতাহতের ঘটনা ঘটেছে কিনা তা এখনও পরিষ্কার নয়, তবে সানা জানিয়েছে লাতাকিয়া বন্দরে থাকা বেশ কিছুসংখ্যক কন্টেইনারে আগুন ধরে যায়। গত ২০ দিন আগে ইসরায়েলি বাহিনী লাতাকিয়া বন্দরে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছিল।

ইসরায়েল এবং সিরিয়া টেকনিক্যালি যুদ্ধাবস্থায় রয়েছে। ১৯৬৭ সালে ছয় দিনের আরব-ইসরায়েল যুদ্ধের সময় ইসরায়েল সিরিয়ার গোলান মালভূমির বিরাট অংশ দখল করে নেয়। এরপর আনুষ্ঠানিকভাবে দুইপক্ষ যুদ্ধবিরতি ঘোষণা করেনি।

গোলান মালভূমিতে ইসরায়েল বড় রকমের সেনা উপস্থিতি বজায় রেখেছে। ১৯৬৭ সালে গোলান দখলের পর ১৯৮১ সালে তা ইসরায়েলের সঙ্গে একীভূত করে নেয়। তবে আন্তর্জাতিক সমাজে এখন পর্যন্ত গোলান মালভূমিকে ইসরায়েলের অংশ বলে স্বীকার করেনি। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শুধুমাত্র গোলান মালভূমিকে ইসরায়েলের অংশ হিসেবে স্বীকৃতি দিয়েছিলেন। এ নিয়ে আন্তর্জাতিক অঙ্গনে তিনি ব্যাপক সমালোচনার মুখে পড়েন।

সূত্র: প্রেসটিভি