ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা প্রত্যাহার চায় চীন

ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা প্রত্যাহার চায় চীন

ফাইল ছবি

ইরানের পরমাণু কর্মসূচির বিকাশ এবং ভিয়েনায় চলমান পরমাণু আলোচনার বর্তমান অবস্থাকে আমেরিকার জন্য দুর্বিসহ বলে মন্তব্য করেছে চীনের ইংরেজি দৈনিক গ্লোবাল টাইমস। এ ধরনের পরিস্থিতি প্রমাণ করে বিশ্বব্যাপী মার্কিন ডলারের একচ্ছত্র আধিপত্যের যুগ শেষ হয়ে এসেছে।

চীনা দৈনিকটি এক বিশ্লেষণে লিখেছে, পাঁচ জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের অষ্টম দফা আলোচনা শুরু হয়েছে এবং ইউরোপীয় দেশগুলো নিজেদেরই স্বার্থে ইরান ও আমেরিকার মধ্যে মধ্যস্থতা করছে। তবে আমেরিকার অহংকারী মানসিকতার কারণে ভিয়েনা সংলাপে আশানরূপ অগ্রগতি অর্জিত হচ্ছে না।

দৈনিকটি আরও লিখেছে, চীন মনে করে, আমেরিকাকে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাব মেনে নিয়ে ইরানের পরমাণু সমঝোতায় ফিরে আসার পাশাপাশি তেহরানের ওপর থেকে সব অবৈধ নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে। ইরানের পরমাণু সমঝোতা নিয়ে বর্তমানে যে উত্তেজনা চলছে তার জন্য পুরোপুরি দায়ী আমেরিকা। ওই সমঝোতা থেকে আমেরিকার বেরিয়ে যাওয়া এবং তেহরানের ওপর আগের নিষেধাজ্ঞাগুলো পুনর্বহাল করা ওয়াশিংটনের নির্বুদ্ধিতার পরিচায়ক।

গ্লোবাল টাইমস আরও লিখেছে, যদি আমেরিকার বর্তমান বাইডেন প্রশাসন ইরানের পরমাণু সমঝোতায় ফিরে আসার সিদ্ধান্ত নিয়েও থাকে তাহলেও পরবর্তী রিপাবলিকান প্রশাসন ক্ষমতায় এসে আবার এটি থেকে বেরিয়ে যেতে পারে।

সূত্র : গ্লোবাল টাইমস