কুয়েট ছাত্রলীগ সম্পাদকসহ ৪ শিক্ষার্থী আজীবন বহিষ্কার

কুয়েট ছাত্রলীগ সম্পাদকসহ ৪ শিক্ষার্থী আজীবন বহিষ্কার

কুয়েট ছাত্রলীগ সম্পাদকসহ ৪ শিক্ষার্থী আজীবন বহিষ্কার

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের(কুয়েট) প্রফেসর ড. সেলিম হোসেনের মৃত্যুর ঘটনায় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদমান নাহিয়ান সেজানসহ ৪ শিক্ষার্থীকে আজীবন বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

আজ  বুধবার বিশ্ববিদ্যালয়ের ৭৯তম সিন্ডিকেট সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। বহিষ্কৃত বাকী তিন জন হলেন—মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী হাসান আব্দুল কাইয়ুম ও মো. কামরুজ্জামান এবং কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী রিয়াজ খান নিলয়। সেজানও কম্পিউটার সায়েন্স বিভাগের শিক্ষার্থী।

অধ্যাপক সেলিমের মৃত্যুর ঘটনায় তদন্ত প্রতিবেদনে নাম আসা ৪৪ শিক্ষার্থীকেই বিভিন্ন মেয়াদে শাস্তি দেওয়া হয়েছে। এরমধ্যে সাত জনকে দুই বছরের জন্য বহিষ্কার এবং হল থেকে চিরতরে বহিষ্কার করা হয়েছে। তারা হলেন— সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের তাহমিদুল হক ইশরাক ও মাহমুদুল হাসান, লেদার ইঞ্জিনিয়ারিংয়ের সাদমান সাকিব ও এ এস এম রাগিব আহসান মুন্না, ম্যাটেরিয়াল সায়েন্সের মাহিন মুনতাসির ও মীর জামির রহমান এবং ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিংয়ের রুদ্র নীল শুভ।

ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের আনিকুর রহমানকে এক বছরের জন্য বহিষ্কার এবং হল থেকে আজীবন বহিষ্কার করা হয়েছে। এ ছাড়া ২২ জনকে এক বছরের জন্য বহিষ্কারের সিদ্ধান্ত নিয়ে তা স্থগিত করে রাখা হয়েছে।তারা ভবিষ্যতে শৃঙ্খলা ভঙ্গ করলে এ সিদ্ধান্ত কার্যকর করা হবে। পাশাপাশি আরও ১০ জনকে ১০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে।