পাবিপ্রবি’র পর এবার পাবনা পৌরসভা পেল ভারত সরকারের লাইফ সাপোর্ট অ্যাম্বুলেন্স

পাবিপ্রবি’র পর এবার পাবনা পৌরসভা পেল ভারত সরকারের লাইফ সাপোর্ট অ্যাম্বুলেন্স

পাবিপ্রবি’র পর এবার পাবনা পৌরসভা পেল ভারত সরকারের লাইফ সাপোর্ট অ্যাম্বুলেন্স

পাবিপ্রবি’র পর এবার ভারতের জনগণ ও সরকারের পক্ষ থেকে পাবনা পৌরসভা পেল জীবন রক্ষাকারী (লাইফ সাপোর্ট) মূল্যমানের একটি অ্যাম্বুলেন্স। বৃহস্পতিবার দুপুর ১২ টায় আনুষ্ঠানিকভাবে পৌরসভা চত্বরে প্রায় অর্ধকোটি টাকা মূল্যের এই অ্যাম্বুলেন্সটির চাবি পাবনা পৌরসভার মেয়র শরীফ উদ্দিন প্রধানের হাতে হস্তান্তর করেন রাজশাহীতে নিযুক্ত ভারতীয় সহকারী হাই কমিশনার সঞ্জীব কুমার ভাট্টি। এর আগে বুধবার (১২ জানুয়ারি ) ভারত সরকারের পক্ষ থেকে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কে একই ধরণের অ্যাম্বুলেন্স দেয়া হয়।

বৃহস্পতিবার পাবনা পৌরসভায় অ্যাম্বুলেন্সটি হস্তান্তর উপলক্ষ্যে মেয়র কক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। পৌরসভার মেয়র শরীফ উদ্দিন প্রধান এতে সভাপতিত্ব করেন। হস্তান্তর অনুষ্ঠানে পাবনা জেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ রেজাউল রহিম লাল, একুশে পদক প্রাপ্ত দেশবরেণ্য লেখক ও সাংবাদিক ভাষা সৈনিক রণেশ মৈত্র, নাগরিক মঞ্চের সভাপতি বিশিষ্ট ব্যবসায়ী ইদ্রিস আলী বিশ্বাস, চাটমোহর উপজেলা চেয়ারম্যান আব্দুল হামিদ মাষ্টার, ওয়ার্ড কাউন্সিলরগণ, পৌরসভার কর্মকর্তা-কর্মচারী, প্রেসক্লাব সভাপতি এবিএম ফজলুর রহমানসহ গণমাধ্যম কর্মী ও সুধীজন উপস্থিত ছিলেন।

আধুনিক,জীবন রক্ষাকারী যন্ত্রপাতি সম্বলিত লাইফ সার্পোটের অ্যাম্বুলেন্সটি ১০৯ টি লাইফ সাপোর্ট অ্যাম্বুলেন্স সরবরাহের সামগ্রীক কর্মসূচির একটি অংশ। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গত বছর মার্চ মাসে বাংলাদেশ সফরে এসে এ ঘোষণা দিয়েছিলেন।

ভারত সরকারের পক্ষ থেকে জানানো হয়, কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াইয়ে ভারত বাংলাদেশকে বিভিন্ন উপায়ে যেমন পিপিই, কিট, চিকিৎসা সরঞ্জাম, টেষ্টিং কিট, ভ্যাকসিন সরবরাহ, সক্ষমতা বৃদ্ধি এবং অভিজ্ঞতা ভাগাভাগি কর্মশালার মাধ্যমে সহায়তা করেছে। এ বছরের শুরুর দিকে কোভিড-১৯ এর দ্বিতীয় ঢেউয়ের সময় ভারতের সাহায্যের প্রয়োজন হলে বাংলাদেশও দিয়েছিলো। বাংলাদেশের ঘনিষ্ঠ বন্ধু হিসেবে, জনস্বাস্থ্য ও জনগণের কল্যাণের উন্নতি সাধনে ভারত তার সামর্থ্যরে সীমার মাঝে বাংলাদেশকে সহায়তা করার জন্য যা করতে পারে তা করতে প্রতিশ্রুতিবন্ধ রয়েছে।

পাবনা পৌরসভার মেয়র শরীফ উদ্দিন প্রধান তার বক্তব্যে পৌরসভাতে এই অ্যাম্বুলেন্স প্রদানের জন্য ভারত সরকার, সহকারী হাই কমিশনারসহ ভারতের সাধারণ মানুষের প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, এদেশের মহান মুক্তিযুদ্ধে ভারতের যে সহযোগিতা এদেশের মানুষ এখনও শ্রদ্ধার সাথে স্মরণ করে। জনকল্যাণে পাবনা পৌরবাসীর কল্যাণে ভারতের উপহার এই অ্যাম্বুলেন্স অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে তিনি উল্লেখ করেন। একইসাথে সকলের সম্মিলিত অংশগ্রহণের ভিত্তিতে আগামী দিনে পাবনা পৌরসভাকে অধিকতর সুন্দর করে গড়ে তোলার উপর গুরুত্বারোপ করেন।

এর আগে বুধবার (১২ জানুয়ারি ) ভারত সরকারের পক্ষ থেকে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কে একই ধরণের অ্যাম্বুলেন্স দেয়া হয়। এক অনাড়ম্বর অনুষ্ঠানের মধ্য দিয়ে ভারতীয় হাই কমিশনার সঞ্জীব কুমার ভাট্টি পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যলিয়ের উপাচার্য প্রফেসর ড. এম রোস্তম আলীর কাছে অ্যাম্বুলেন্সের চাবি হস্তান্তর করেন।