আজ ‘ইত্যাদি’র পুনঃপ্রচার

আজ ‘ইত্যাদি’র পুনঃপ্রচার

আজ ‘ইত্যাদি’র পুনঃপ্রচার

২০১৬ সালের জানুয়ারিতে পল্লীকবি জসীমউদ্‌দীনের জন্মবার্ষিকী উপলক্ষে ফরিদপুরে ধারণকৃত ইত্যাদির পর্বটি আজ রাত ৮টা ৪৫ মিনিটে পুনরায় প্রচার করা হবে। এই পর্বটি ধারণ করা হয়েছিল ফরিদপুরের কুমার নদীর তীরে পল্লীকবির পৈতৃক বাড়ির সামনের জসীম মঞ্চে।

ফরিদপুর এবং পল্লীকবি জসীমউদ্‌দীন সম্পর্কে একটি তথ্যবহুল প্রতিবেদন ছিল এই পর্বে। রয়েছে ব্রাহ্মণবাড়িয়ার অন্ধ শিল্পী হেলাল মিয়ার পরিবারের উপর মানবিক প্রতিবেদন। যে পরিবারের ৭ জন সদস্যই অন্ধ। রয়েছে আলোকচিত্র শিল্পী আবু তাহেরকে নিয়ে অনুসন্ধানী প্রতিবেদন।

বগুড়া জেলার জামুরহাট বেলকুচা গ্রামের আব্দুর রহিমের উপর রয়েছে একটি বিনোদনমূলক প্রতিবেদন। যিনি কাঁটার ভয়কে জয় করে খেজুর গাছের চূড়ায় উঠে বিভিন্ন শারীরিক কসরত প্রদর্শন করেন।

বিদেশি প্রতিবেদন করা হয়েছিল স্পেনের বার্সেলোনার ঐতিহাসিক সাগরাদা দ্যা ফ্যামিলিয়ার উপর।

ইত্যাদিতে পল্লীকবি রচিত জনপ্রিয় একটি গান ‘আমায় ভাসাইলিরে, আমায় ডুবাইলিরে’-গেয়েছেন কণ্ঠশিল্পী পান্থ কানাই। এছাড়াও পল্লীকবির জনপ্রিয় ৩টি গানের অংশ বিশেষের সমন্বয়ে তৈরি একটি গানের সঙ্গে স্থানীয় প্রায় শতাধিক নৃত্যশিল্পীর অংশগ্রহণে রয়েছে একটি জমজমাট নৃত্য।

এবার ‘ইত্যাদি’র দর্শক বাছাই করা হয়েছে ফরিদপুর এবং পল্লীকবিকে ঘিরে করা বিভিন্ন প্রশ্নের মাধ্যমে। নির্বাচিত দর্শকদের দিয়ে করা হয় ২য় পর্ব। ২য় পর্বে পল্লীকবির কয়েকটি জনপ্রিয় গান নিয়ে নির্বাচিত দর্শকদের সঙ্গে অংশগ্রহণ করেছেন ফরিদপুরেরই সন্তান, বিশিষ্ট গণসংগীত শিল্পী ফকির আলমগীর এবং লোক সংগীতের অন্যতম পুরোধা মরমী শিল্পী আব্দুল আলীমের জ্যেষ্ঠ সন্তান পল্লীগীতি শিল্পী জহির আলীম।

মামা-ভাগ্নে, নানি-নাতি, চিঠিপত্রসহ বিভিন্ন সামাজিক অসঙ্গতি ও সমসাময়িক ঘটনা নিয়ে বেশ কয়েকটি বিদ্রূপাত্মক নাট্যাংশ রয়েছে । ইত্যাদি রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। একযোগে পুনঃপ্রচারিত হবে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ড-এ। যথারীতি ‘ইত্যাদি’ স্পন্সর করেছে কেয়া কস্‌মেটিকস্‌ লিমিটেড।