শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাব নিষেধাজ্ঞায় কর্নাটকে বিক্ষোভ অব্যাহত, শিক্ষামন্ত্রীর হুঁশিয়ারি

শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাব নিষেধাজ্ঞায় কর্নাটকে বিক্ষোভ অব্যাহত, শিক্ষামন্ত্রীর হুঁশিয়ারি

শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাব নিষেধাজ্ঞায় কর্নাটকে বিক্ষোভ অব্যাহত, শিক্ষামন্ত্রীর হুঁশিয়ারি

ভারতের দক্ষিণাঞ্চলীয় কর্নাটক রাজ্যে সরকারি কলেজে মুসলিম ছাত্রীদের হিজাব পরার নিষেধাজ্ঞার জেরে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। এর পরিপ্রেক্ষিতে হুঁশিয়ারি করেছেন কর্নাটকের শিক্ষামন্ত্রী বিসি নাগেশ।

শনিবার কর্নাটকের উদুপি জেলার কুনদাপুর ভান্ডরকরস আর্টস অ্যান্ড সায়েন্স ডিগ্রি কলেজের গেটে হিজাব পরে ক্লাসে অংশ নেয়ার দাবিতে বিক্ষোভ করেন মুসলিম ছাত্রীরা। ওই সময় স্থানীয় কিছু শিক্ষাপ্রতিষ্ঠানের মুসলিম ছাত্ররাও তাদের সাথে যোগ দেন।শিক্ষার্থীরা অভিযোগ করেন, ক্যাম্পাসে প্রবেশের সময় কলেজের নিরাপত্তারক্ষীরা তাদের হিজাব পরে ঢুকতে বাধা দিয়েছে।শুক্রবার কুনদাপুরেই অন্য একটি কলেজে হিজাব পরে ক্লাস করতে না দেয়ায় ওই কলেজের গেটে বিক্ষোভ করা হয়।

বিক্ষোভের পরিপ্রেক্ষিতে কর্নাটকের শিক্ষামন্ত্রী ও ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতা বি সি নাগেশ রাজ্যে অশান্তি সৃষ্টির চেষ্টা হচ্ছে বলে হুঁশিয়ারি দিয়েছেন।

তিনি দাবি করেন, বিক্ষোভকারীরা ছাত্রীরা আগে হিজাব পরতেন না। প্রশাসনিক নির্দেশিকা জারির পর অশান্তি সৃষ্টির জন্যই এই বিক্ষোভ করা হচ্ছে।

এর পরিপ্রেক্ষিতে পরিস্থিতি স্থিতিশীল রাখতে প্রয়োজনে প্রশাসনকি হস্তক্ষেপ করা হবে বলে জানান তিনি।

কর্নাটকের উদুপি জেলায় প্রশাসনের তরফে সম্প্রতি হিজাব পরে ছাত্রীদের ক্লাস যাওয়া নিয়ে একটি কিছু বিধিনিষেধ জারি হয়। নির্দেশিকায় বলা হয়, ‘হিজাব পরে ছাত্রীরা কলেজ ক্যাম্পাসে প্রবেশ করতে পারবেন না। স্কার্ফ পরে কলেজ ক্যাম্পাসে প্রবেশ করতে পারবেন। তবে সেই স্কার্ফের রঙ হবে দোপাট্টার রঙে। ক্যাম্পাস এবং কলেজ ক্যান্টিনে আর অন্য কোনোও পোশাক পরতে দেয়া হবে না।’প্রশাসনিক এই বার্তার জেরে বিভিন্ন কলেজ কর্তৃপক্ষ মুসলিম ছাত্রীদের হিজাব পরায় বিধিনিষেধ জারি করেছে।

এর আগে জানুয়ারিতে প্রথম উদুপির সরকারি পিউ গার্লস কলেজে প্রথম হিজাব পরে ছয় মুসলিম ছাত্রীকে ক্লাস করতে বাধা দেয়া হয়। বুধবার নতুন করে কুনদাপুর সরকারি জুনিয়র কলেজে মুসলিম ছাত্রীকের হিজাব পরে ক্যাম্পাসে প্রবেশে বাধা দেয়া হয়।

সূত্র : আনন্দবাজার