দেশ ছেড়েছে ২ লাখ ইউক্রেনীয়

দেশ ছেড়েছে ২ লাখ ইউক্রেনীয়

দেশ ছেড়েছে ২ লাখ ইউক্রেনীয়

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের মুখে দুই লাখের বেশী নাগরিক দেশ ছেড়ে প্রতিবেশী দেশগুলোতে আশ্রয় নিয়েছে।রোববার জাতিসঙ্ঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর এক টুইট বার্তায় এই তথ্য জানানয়।

টুইট বার্তায় বলা হয়, ‘সংখ্যা প্রতিনিয়তই পরিবর্তন হচ্ছে কিন্তু প্রতিবেশী দেশগুলোতে আশ্রয় নেয়া শরণার্থীদের সংখ্যা বর্তমানে দুই লাখ ছাড়িয়েছে।’

এর আগে বৃহস্পতিবার পূর্ব ইউক্রেনে রুশপন্থী বিদ্রোহীদের সহায়তায় রুশ স্থল, নৌ ও বিমান বাহিনীকে পূর্ণমাত্রায় অভিযান চালানোর নির্দেশ দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

গত ১৭ ফেব্রুয়ারি থেকে পূর্ব ইউক্রেনের রুশপন্থী বিদ্রোহী ও সরকারি বাহিনীর মধ্যে সংঘর্ষ শুরু হয়। এর জেরে সোমবার বিদ্রোহীদের দুই রাষ্ট্র ‘দোনেৎস্ক পিপলস রিপাবলিক’ ও ‘লুহানস্ক পিপলস রিপাবলিক’কে স্বীকৃতি দিয়ে শান্তি রক্ষায় রুশ সৈন্য পাঠানো এবং পরে ইউক্রেনে পূর্ণমাত্রার অভিযানের নির্দেশ দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

ইউক্রেনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, শনিবার পর্যন্ত রুশ আগ্রাসনে ইউক্রেনে তিন শিশুসহ অন্তত ১৯৮ জন নিহত হয়েছে।অপরদিকে ইউক্রেনের উপ প্রতিরক্ষামন্ত্রী রোববার জানিয়েছেন, ইউক্রেনের সৈন্যরা প্রায় চার হাজার তিন শ’ রুশ সৈন্যকে হত্যা করেছে।

সূত্র : আলজাজিরা