পাকিস্তানের রাজনৈতিক সঙ্কট নিয়ে ভারতীয় দৃষ্টিভঙ্গি

পাকিস্তানের রাজনৈতিক সঙ্কট নিয়ে ভারতীয় দৃষ্টিভঙ্গি

পাকিস্তানের রাজনৈতিক সঙ্কট নিয়ে ভারতীয় দৃষ্টিভঙ্গি

ইমরান খানের বিভিন্ন পদক্ষেপ নিয়ে পাকিস্তানে কী সিদ্ধান্ত হয় তা স্পষ্ট না হওয়া পর্যন্ত এ নিয়ে প্রকাশ্যে কোনো অবস্থান নিতে চাইছে না ভারত। সোমবার এমন সংবাদ প্রকাশ করেছে ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার পত্রিকা।

ভারত অপেক্ষা করছে পাকিস্তানের সেনাবাহিনী ও সুপ্রিম কোর্ট দেশটির প্রধানমন্ত্রী ইমরান খানের বিভিন্ন পদক্ষেপ নিয়ে কোন সিদ্ধান্তে পৌঁছায় তার ওপরে। তার আগে আগ বাড়িয়ে এ নিয়ে মন্তব্য করা কূটনৈতিকভাবে বেকামি হবে মনে করছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

অনেক ক্ষেত্রে পাকিস্তানের সাথে ভারতের দ্বিপাক্ষিক সম্পর্কের জটিলতা রয়েছে। পাকিস্তানের রাজনৈতিক নেতৃত্ব, আইএসআই, সেনাবাহিনী-প্রত্যেকটি ক্ষেত্রই স্পর্শকাতর ও একে অপরের সাথে সম্পর্কযুক্ত। তার ওপরে বর্তমানে চীনের সাথে পাকিস্তানের ‘সব আবহাওয়ার বন্ধুত্বকে’ মাথায় রাখতে হচ্ছে ভারতকে। আর এ মুহূর্তে সীমান্ত প্রশ্নে ভারতের ওপর চাপের শেষ নেই।

তবে ভারতের রাজনৈতিক শিবির বলছে, পাকিস্তান পরিস্থিতি স্পষ্ট হলে দেশের রাজনৈতিক হাওয়া বুঝে অবশ্যই মোদি সরকার যে ভারতীয় গণতন্ত্র ও সংবিধানের গরিমাকে তুলে ধরবে তা অনুমান করাই যায়। তবে এ মুহূর্তে সামনে কোনো নির্বাচন নেই। তাই জাতীয়তাবাদের প্রশ্ন তুলে পাকিস্তানকে আক্রমণ করার কোনো আশু প্রয়োজন দেখছে না ভারতের রাজনৈতিক শিবির।

সূত্র : আনন্দবাজার পত্রিকা