সব উপজেলায় সাংস্কৃতিক কমপ্লেক্স নির্মাণ করা হবে : প্রধানমন্ত্রী

সব উপজেলায় সাংস্কৃতিক কমপ্লেক্স নির্মাণ করা হবে : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা-ফাইল ফটো

 

সাংস্কৃতিক সৃজনশীলতা বিকাশের সুযোগ দিতে সারাদেশের সব উপজেলায় একটি করে সাংস্কৃতিক কমপ্লেক্স নির্মাণের পরিকল্পনা সরকারের রয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, ‘আমরা সারাদেশের ৪৯৩টি উপজেলায় সাংস্কৃতিক কমপ্লেক্স গড়ে তুলব যাতে প্রতিটি উপজেলার আমাদের শিশুরা তাদের সাংস্কৃতিক সৃজনশীলতা বিকাশের সুযোগ পায়।’

আজ বুধবার কুষ্টিয়া, খুলনা, জামালপুর, নারায়ণগঞ্জ, পাবনা, মানিকগঞ্জ, মৌলভীবাজার ও রংপুরে শিল্পকলা অ্যাকাডেমির নবনির্মিত ভবন উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানটি ঢাকায় বাংলাদেশ শিল্পকলা অ্যাকাডেমিতে অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি এ কর্মসূচিতে যোগ দেন।

প্রধানমন্ত্রী সংশ্লিষ্টদের বলেন, উপজেলা পর্যায়ের সাংস্কৃতিক কমপ্লেক্সে মাল্টিপারপাস হলটি এমনভাবে নির্মাণ করতে, যেখানে ফিচার ফিল্ম ও শর্ট ফিল্মসহ সিনেমা প্রদর্শন করা যায়।

এসময় প্রধানমন্ত্রী সকলকে বিশ্বব্যাপী বাঙালি সংস্কৃতির স্বকীয়তাকে আরো বিকশিত করতে এবং সে লক্ষ্যে কাজ করার আহ্বান জানান।

তিনি বলেন, আমাদের ঐতিহ্যকে ভুলে যাওয়া উচিত নয়, আবার আমাদের নতুন যুগের ধারার সঙ্গে তাল মিলিয়ে চলতে হবে। প্রযুক্তির যুগে আমাদের এগিয়ে যেতে হবে, এটা সবাইকে মনে রাখতে হবে।

শেখ হাসিনা বলেন, ‘আমরা সব সংস্কৃতি বিকাশের সুযোগ তৈরি করেছি, আমাদের সেদিকে বিশেষ মনোযোগ দিতে হবে যাতে এগুলো আরো বিকাশ লাভ করতে পারে।’

তিনি বলেন, ধর্ম ও সংস্কৃতির মধ্যে সঙ্ঘাত সৃষ্টি করতে কিছু স্বার্থান্বেষী মহল রয়েছে। এটি মোটেও ঠিক নয়।

অনুষ্ঠানে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ, সংস্কৃতি বিষয়ক সচিব মোঃ আবুল মনসুর, বাংলাদেশ শিল্পকলা অ্যাকাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী বক্তব্য দেন।

অনুষ্ঠানে আট জেলায় নবনির্মিত আটটি শিল্পকলা অ্যাকাডেমি ভবনের ওপর নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। পরে বাংলাদেশ শিল্পকলা অ্যাকাডেমিতে বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠান প্রত্যক্ষ করেন প্রধানমন্ত্রী।

সূত্র : ইউএনবি