পাবনাসহ উত্তরাঞ্চলের আট জেলায় ঈদের রাত থেকে ৪৮ ঘণ্টা গ্যাস বন্ধ থাকবে

পাবনাসহ উত্তরাঞ্চলের আট জেলায় ঈদের রাত থেকে ৪৮ ঘণ্টা গ্যাস বন্ধ থাকবে

পাবনাসহ উত্তরাঞ্চলের আট জেলায় ঈদের রাত থেকে ৪৮ ঘণ্টা গ্যাস বন্ধ থাকবে

পাবনাসহ উত্তরাঞ্চলের আট জেলায় ঈদের রাত থেকে ৪৮ ঘণ্টা গ্যাস বন্ধ থাকবে। ঈদের দিন রাত ১০টা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টা পাবনা ও রাজশাহী অঞ্চলে পাইপলাইনে গ্যাস সরবরাহ বন্ধ থাকবে। গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেডের (জিটিসিএল) পাইপলাইনে গ্যাস সঞ্চালন লাইনে কারিগরি কাজের জন্য (হুকআপ) এ ঘোষণা দেয়া হয়েছে বলে পাবনাস্থ পশ্চিমা লের গ্রাস কোম্পানী দফতরে কর্মকর্তারা জানিয়েছেন।

পেট্রোবাংলার প্রতিষ্ঠান পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানি লিমিটেডের (পিজিসিএল) পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করে পিজিসিএলের ব্যবস্থাপনা পরিচালক আবদুল মান্নান পাটওয়ারী বলেন, যমুনা সেতুর পূর্ব প্রান্তে জিটিসিএলের পাইপলাইনে গ্যাসের সঞ্চালন লাইনে ঈদের দিন থেকে কারিগরি কাজ চলবে। এতে পাবনাসহ রাজশাহী বিভাগে পাইপলাইনে গ্যাস সরবরাহ করা আবাসিক, বাণিজ্যিক, শিল্পকারখানা, সিএনজি স্টেশন ছাড়াও সঞ্চালন লাইনে ৪৮ ঘণ্টার জন্য গ্যাস সরবরাহ বন্ধ থাকবে।

পিজিসিএলের উপমহাব্যবস্থাপক (বিক্রয় বিভাগ) দেবদীপ বড়ুয়া বলেন, ঈদের সময় শিল্পকারখানা বন্ধ থাকবে। সিএনজি স্টেশনেও চাপ কম থাকবে। সে ক্ষেত্রে গ্যাসের ব্যবহারও কম হবে। সব দিক বিবেচনা করে ওই সময়ে জিটিসিএলের সঞ্চালন লাইনে কারিগরি কাজ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ জন্য পাবনা, বগুড়া, সিরাজগঞ্জ, রাজশাহীসহ ওই অ লে পশ্চিমা ল গ্যাস কোম্পানির গ্রাহক পর্যায়ে গ্যাস সরবরাহ বন্ধ থাকবে।

এদিকে ঈদের সময় গ্যাস সরবরাহ বন্ধের ঘোষণায় ভোগান্তির আশঙ্কা করছেন উত্তরা লের লাখো গ্রাহক।

পাবনা শহরের মক্তবপাড়ার গৃহিণী রোকেয়া রহমান বলেন, ‘ঈদের দিনে নানা পদের বাড়তি রান্নার আয়োজন থাকে। এ সময়ে বাসায় আত্মীয়স্বজন ও পরিচিতজনের চাপ থাকে। চুলায় রান্না না চড়লে খাওয়াব কী, আর নিজেরা খাব কী?’

পাবনা প্রেসক্লাবের সভাপতি এবিএম ফজলুর রহমান,‘ঈদের মধ্যে এধরণের সিদ্ধান্ত একটি হঠকারী সিদ্ধান্ত বলে আমি মনে করি। এ সময় বাদে অন্য যে কোন সময় একাজটি করার তিনি দাবি জানান।

শহরের শালগাড়িয়া এলাকার বাসিন্দা আঁখিনুর ইসলাম রেমন গ্রাহকদের দুর্ভোগের কথা উল্লেখ করে বলেন, ‘সঞ্চালন লাইনে কারিগরি কাজ করার দরকার হলে, তা ঈদের আগে বা পরে, বৃহস্পতিবার রাত থেকে শনিবার পর্যন্ত করা যেত। গ্রাহকদের বিড়ম্বনায় ফেলতেই ঈদের দিনে গ্যাস সরবরাহ বন্ধ রাখা হচ্ছে’। তিনি সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তাদের দৃষ্টি আকর্ষণ করে বলেন,‘ঈদের দু’দিন পর বেশি সময় ধরে এ কাজটি করলেও কারো আপত্তি থাকবে না বলে আমার মনে হয়। তাই বিষয়টি বিবেচনায় নেয়ার জন্য তিনি কর্তৃপক্ষের প্রতি দৃষ্টি আকর্ষণ করেছেন।