লিভারপুল ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন মানে

লিভারপুল ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন মানে

সেনেগালের তারকা ফরোয়ার্ড সাদিও মানে

আগামী গ্রীষ্মে বর্তমান চুক্তির মেয়াদ শেষ হয়ে যাওয়া সেনেগালের তারকা ফরোয়ার্ড সাদিও মানে আর লিভারপুলে না থাকার সিদ্ধান্ত নিয়েছেন। এবারের মৌসুমে লিভারপুলের হয়ে দুর্দান্ত খেলা এই ফরোয়ার্ডকে দলে নিতে জার্মান চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখই এগিয়ে আছে বলে ইঙ্গিত পাওয়া গেছে।

গত ছয় বছর মার্সিসাইড দলটিতে থাকার পর ৩০ বছর বয়সী মানে এখন নতুন চ্যালেঞ্জের জন্য মুখিয়ে আছেন। রিয়াল মাদ্রিদের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের আগে তিনি ভবিষ্যত প্রসঙ্গে ইঙ্গিত দিয়ে রেখেছিলেন। যদিও শনিবারের ফাইনালে ১-০ গোলে পরাজয়ের পর এ সম্পর্কে গণমাধ্যমে নিশ্চিত করে কিছু জানাননি মানে। কিন্তু গোলডটকমের একটি সূত্র মানের এ্যানফিল্ড ছাড়ার বিষয়টি নিশ্চিত করেছে। একইসাথে তারা জানিয়েছেন বায়ার্নই হতে পারে তার সম্ভাব্য পরবর্তী গন্তব্য।

মানের সাথেই লিভারপুলের অপর দুই তারকা মোহাম্মদ সালাহ ও রবার্তো ফিরমিনোর চুক্তিও এ বছরই শেষ হয়ে যাচ্ছে। সকলের সাথেই ক্লাবের নতুন চুক্তি নিয়ে আলোচনা শুরু হয়েছে। খেলোয়াড়দের প্রতিনিধি বিওন বেজেমারের সাথে রেডসের সম্পর্ক বেশ ভালো। মৌসুমের শেষে মানের ভবিষ্যত নিয়ে আলোচনার পরিকল্পনার কথা ইতোমধ্যেই জানা গেছে। যদিও এর মধ্যেই বায়ার্নের আগ্রহের বিষয়ে গুঞ্জনও শোনা যাচ্ছে।

জার্মান ক্লাবটির স্পোর্টিং ডাইরেক্টর হাসান সালিহামিডিজের সাথে বেজেমারের আলোচনার বিষয়টি অবশ্য এ্যানফিল্ড খুব একটা ভালো চোখে দেখেনি। গণমাধ্যমের এই ধরনের রিপোর্টে লিভারপুলের হতাশার খবর জানা গেছে। মানের ফর্ম বিবেচনায় লিভারপুল কোনোভাবেই তাকে ছাড়তে চাইবে না। কোচ জার্গেন ক্লপও এ ব্যপারে বেশ আগ্রহী বলেই জানা গেছে।

এই মুহূর্তে বুন্দেসলিগা চ্যাম্পিয়নদের থেকে মানেকে কোনো ধরনের আনুষ্ঠানিক প্রস্তাব দেয়া হয়নি। লিভারপুলের একটি সূত্র জানিয়েছে, ৩০ মিলিয়ন ইউরোতে মানেকে তারা নিতে চায় বলে বলে ধারণা করা হচ্ছে। তবে মানেকে ছাড়তে হলে সেই জায়গায় নতুন খেলোয়াড় আনার জন্য অপেক্ষা করবে লিভারপুল। পোর্তো থেকে লুইস দিয়াজকে জানুয়ারিতে দলে আনার আগ পর্যন্ত মানেই ছিল ফরোয়ার্ড লাইনে লিভারপুলের অন্যতম ভরসা। এবারের মৌসুমে সব ধরনের প্রতিযোগিতায় মানে ২২টি গোল করেছেন। আফ্রিকান নেশন্স কাপ থেকে ফেরার পর বিশেষ করে মানের পারফরমেন্সের উন্নতি হয়েছে। তার সুবাদেই সেনেগাল এবার প্রথমবারের মতো আফ্রিকার শ্রেষ্ঠত্ব অর্জন করে।



মানের যাওয়া নিয়ে গুঞ্জন শোনা গেলেও আরেক তারকা সালাহ আরো এক বছর লিভারপুলে থাকার ঘোষণা দিয়েছেন। ২০১৬ সালে সাউদাম্পটন থেকে এ্যানফিল্ডে আসার পর মানে নিজেকে দারুণভাবে প্রমাণ করেছেন। রেডদের হয়ে ২৬৮ ম্যাচে মানে করেছেন ১২০ গোল। ফরোয়ার্ড লাইনে তিনি প্রতিটি পজিশনে খেলেছেন এবং ক্লাবের হয়ে সম্ভাব্য সবকটি বড় শিরোপা জয় করেছেন। লিভারপুল অবশ্য ইতোমধ্যেই দিয়াজের উপর নির্ভরশীলতা দেখিয়ে ফেলেছে। মার্সিসাইড দলটির হয়ে দারুণ শুরুও করেছেন এই পর্তুগীজ ফরোয়ার্ড। কিন্তু মানে চলে গেলে সে স্থানে আরো একটি বড় নাম যোগ করাই হবে লিভারপুলের সামনে মূল চ্যালেঞ্জ।
সূত্র : বাসস