আইএইএ’তে ইরানবিরোধী প্রস্তাব উত্থাপন করল ৪ পশ্চিমা দেশ

আইএইএ’তে ইরানবিরোধী প্রস্তাব উত্থাপন করল ৪ পশ্চিমা দেশ

ছবি: সংগৃহীত

আমেরিকা ও তিন ইউরোপীয় দেশ ইরানের পরমাণু কর্মসূচির নিন্দা জানিয়ে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ’র নির্বাহী বোর্ডে একটি প্রস্তাব উত্থাপন করেছে। ইসরাইলের সমর্থন নিয়ে গতকাল মঙ্গলবার ভিয়েনায় আইএইএ’র সদর দফতরে অনুষ্ঠিত ৩৫ সদস্য দেশের নির্বাহী বোর্ডের সভায় প্রস্তাবটি উত্থাপন করা হয়।

আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি তাদের প্রস্তাবে বলেছে, ইরানের তিনটি স্থাপনায় ইউরেনিয়ামের অস্তিত্ব পাওয়া গেলেও এ সম্পর্কে আইএইএ’র প্রশ্নের সদুত্তর দেয়নি তেহরান।
এতে আরো বলা হয়েছে, আইএইএ’র পক্ষ থেকে বারবার যোগাযোগ করা সত্ত্বেও এ সম্পর্কে ইরান কোনো ব্যাখ্যা দেয়নি যা গভীর উদ্বেগ সৃষ্টি করেছে। সংস্থাটির মহাপরিচালক রাফায়েল গ্রোসির সাম্প্রতিক প্রতিবেদনে ইরানের ওই তিন স্থাপনা সম্পর্কে উদ্বেগ প্রকাশ করা হয়েছে বলে প্রস্তাবটিতে দাবি করা হয়েছে।

আইএইএ’র নির্বাহী বোর্ডের সভা সোমবার শুরু হয়েছে এবং তা শুক্রবার পর্যন্ত চলবে। সভার বাকি দিনগুলোতে প্রস্তাবটি নিয়ে আলোচনা শেষে এটি পাস করার চেষ্টা করা হবে। তবে প্রস্তাবে ইরানের পরমাণু কর্মসূচির বিষয়টিকে জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদে পাঠানোর কথা বলা হয়নি।

মঙ্গলবার প্রস্তাবটি আইএইএ’র নির্বাহী বোর্ডে উত্থাপনের আগেই এর বিষয়বস্তু পশ্চিমা গণমাধ্যমগুলোতে প্রকাশিত হয়। সেসব খবরের সূত্র ধরে ইরান বলেছিল, দেশটি এ পর্যন্ত আইএইএ’কে পূর্ণ সহযোগিতা করেছে এবং সংস্থাটির সকল প্রশ্নের সদুত্তর দিয়েছে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে সোমবার বলেছিলেন, নির্বাহী বোর্ডের সভায় গৃহিত সিদ্ধান্ত দেখে ইরান পাল্টা যথাযথ ব্যবস্থা নেবে। এছাড়া, রোববার এক টুইটার বার্তায় ইরানের পররাষ্ট্রমন্ত্রী আমির-আব্দুল্লাহিয়ান লিখেছিলেন, যারা আইএইএতে ইরানবিরোধী প্রস্তাব আনতে যাচ্ছে এর যেকোনো পরিণতির দায় তাদেরকে নিতে হবে।
সূত্র : পার্সটুডে