কুবিতে অভয়ারণ্যের পরিবেশ সচেতন সপ্তাহ সম্পন্ন

কুবিতে অভয়ারণ্যের পরিবেশ সচেতন সপ্তাহ সম্পন্ন

ছবি : প্রতিনিধি

কুবি প্রতিনিধি: কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) পরিবেশবাদী সংগঠন অভয়ারণ্যের উদ্যোগে 'পরিবেশ সচেতনতা সপ্তাহ-২০২২' সম্পন্ন হয়েছে। সপ্তাহব্যাপী পরিবেশ সচেতনামূলক বিভিন্ন আয়োজন শেষ হয় বৃহস্পতিবার ( ৯ জুন)।

আজ সকাল ১০টায় বৃক্ষরোপনের মধ্য দিয়ে সমাপ্তি অনুষ্ঠানের কর্মসূচি শুরু করে সংগঠনটি। এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. এ. এফ. এম. আবদুল মঈন। এসময় তিনি বলেন, বিশ্ববিদ্যালয় সৌন্দর্যের জন্য যেভাবে পরিকল্পনা করা দরকার সেভাবে করব। তাছাড়া সৌন্দর্যবর্ধন কমিটি সবসময় কাজ করে যাচ্ছে। বিশ্ববিদ্যালয় পরিষ্কার পরিচ্ছন্ন রাখার জন্য খুব দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।

বৃক্ষরোপন শেষে প্রশাসনিক ভবনের ভার্চুয়াল ক্লাসরুমে মুভি শো এবং আলোচনা সভার আয়োজন করা হয়।

আলোচনা সভায় অভয়ারণ্যের সভাপতি সাজ্জাদ বাশার বলেন, সুন্দর এবং সুস্থভাবে বসবাস করার জন্য একটি দেশের আয়তনের ২৫% বনভূমি থাকা উচিত। কিন্তু আমাদের বাংলাদেশে সরকারি মতে ১৯% এবং বেসরকারি মতে ৯%। এতে বুঝা যায় আমাদের পরিবেশের অবস্থা কত নাজুক।

এসময় উপস্থিত ছিলেন ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাস্যুরেন্স সেলের (আইকিউএসি) পরিচালক অধ্যাপক ড. রশিদুল ইসলাম শেখ, প্রক্টর (ভারপ্রাপ্ত) কাজী ওমর সিদ্দিকী, প্রত্নতত্ত্ব বিভাগের সভাপতি ড. মুহাম্মদ সোহরাব উদ্দিন এবং অভয়ারণ্য সংগঠনের সদস্যবৃন্দ।