চিংড়ি ঘের থেকে গ্যাস উদ্গিরণ হচ্ছে

চিংড়ি ঘের থেকে গ্যাস উদ্গিরণ হচ্ছে

ছবি: সংগৃহীত

বাগেরহাটের মোংলায় চিংড়ি ঘেরে সন্ধান মিলেছে ভ‚গর্ভস্থ গ্যাসের। উদ্গিরণ হওয়া এ গ্যাসের গতি নিয়ন্ত্রণ ও স্থানীয় উদ্ভাবন ব্যবহার করে উত্তোলন করা হচ্ছে সেখানে। ব্যবহার করা হচ্ছে গৃহস্থালির রান্নার কাজে। ভূগর্ভস্থ প্রাকৃতিক এ গ্যাসের সন্ধান, উত্তোলন প্রক্রিয়া নিয়ে হইচই পড়েছে স্থানীয়দের মধ্যে। এ নিয়ে নানা শঙ্কার মধ্যেও প্রতিদিনই সেখানে বাড়ছে উৎসুক জনতার ভিড়। বাপেক্সের একটি প্রতিনিধি দল বুধবার ঘটনাস্থল পরিদর্শন ও নমুনা সংগ্রহ করেছে।

স্থানীয়রা জানান, সম্প্রতি উপজেলার মিঠাখালীর মধ্যপাড়ার চিংড়ি চাষি দেলোয়ার তার চিংড়ি ঘেরে বালু উত্তোলন করতে ছোট পরিসরের ড্রেজার মেশিন ও পাইপ বসান। এ সময় হঠাৎ তীব্র বেগে বালি ও পানি মিশে প্রায় ১৫০ ফুট উপরে ছড়িয়ে পড়ে। এতে আতঙ্কিত হয়ে পড়েন চিংড়ি ঘের ও ড্রেজারের কর্মচারীরাসহ স্থানীয়রা। আর তখনই বালু উত্তোলন বন্ধ রাখা হয়।

পরে চিংড়ি ঘেরের মাটি ও পানির মধ্য হতে তীব্রগতিতে ভূগর্ভস্থের গ্যাস বের হওয়ার বিষয়টি নজরে আসে। এরপর স্থানীয় দুই ক্ষুদে ম্যাকানিক প্রাকৃতিক এ গ্যাস উত্তোলন ও ব্যবহারের পরিকল্পনা শুরু করেন। তাদের উদ্ভাবন ব্যবহার করে ভ‚গর্ভের এ গ্যাস পাইপ লাইন দিয়ে উত্তোলন ও গৃহস্থালির রান্না কাজে ব্যবহৃত হচ্ছে।