অভিবাসীদের তুর্কি জলসীমায় পুশব্যাক করেছে গ্রিস

অভিবাসীদের তুর্কি জলসীমায় পুশব্যাক করেছে গ্রিস

ছবি: সংগৃহীত

এজিয়ান সাগরে অবৈধ অভিবাসীদের বহনকারী দুটি ভেলা তুরস্কের আঞ্চলিক জলসীমায় ঠেলে দিয়েছে গ্রিক উপকূলরক্ষীরা। রোববার তুরস্কের জাতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ড্রোন ফুটেজে এমনটা দেখা গেছে।

একটি বিবৃতিতে মন্ত্রণালয় বলেছে, নৌবাহিনীর কমান্ডের অন্তর্গত একটি ড্রোন অবৈধ অভিবাসীদের তুর্কি উপকূল থেকে ১.৫ কিলোমিটার (০.৯৩ মাইল) পুশব্যাক করেছে গ্রিক কোস্ট গার্ড বোট এলএস-৯৩০, যা আঞ্চলিক জলসীমা লঙ্ঘন করেছে।

তুর্কি উপকূল এবং সিসামের এজিয়ান দ্বীপের মধ্যে ডিলেক স্ট্রেইটের কাছে পুশব্যাক এবং আঞ্চলিক জলসীম লঙ্ঘনের ঘটনাটি ঘটেছে। বিষয়টি অবিলম্বে তুর্কি কোস্ট গার্ড কমান্ডকে জানানো হয়েছে। তারা অভিবাসীদের উদ্ধার করেছে বলে জানিয়েছে।

আঙ্কারা এবং আন্তর্জাতিক মানবাধিকার গোষ্ঠীগুলো বারবার গ্রিসের আশ্রয়প্রার্থীদের পুশব্যাক করার ঘটনার নিন্দা করেছে। এবং বলেছে যে, এটি নারী ও শিশুসহ দুর্বল মানুষের জীবনকে বিপন্ন করে মানবিক মূল্যবোধ এবং আন্তর্জাতিক আইন লঙ্ঘন করছে।

যেসব অবৈধ অভিবাসীরা নতুন জীবন শুরু করার জন্য ইউরোপে পাড়ি দিতে চায়, বিশেষ করে যারা নিজ দেশে যুদ্ধ ও নিপীড়ন থেকে পালিয়েছে, তাদের জন্য তুরস্ক মূল ট্রানজিট পয়েন্ট।

ইতোমধ্যেই তুরস্ক ৪০ লাখ শরণার্থীকে আশ্রয় দিয়েছে, যা বিশ্বের অন্য যেকোনো দেশের চেয়ে বেশি। এবং মানবিকভাবে অভিবাসীদের ক্রমাগত প্রবেশ রোধ করতে সীমান্তে নতুন নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করছে দেশটি।

সূত্র : ইয়েনি সাফাক