শ্রীলঙ্কায় মুদ্রাস্ফীতি নিয়ে বিশ্ব ব্যাংকের পরিসংখ্যানে নতুন আশঙ্কা

শ্রীলঙ্কায় মুদ্রাস্ফীতি নিয়ে বিশ্ব ব্যাংকের পরিসংখ্যানে নতুন আশঙ্কা

সংগৃহীত

দেউলিয়া ঘোষণার পর জনরোষে পড়ে দেশ ছেড়েছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকশে। এরপর নতুন করে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে দেশটি। এরমধ্যে নতুর করে মুদ্রাস্ফীতি নিয়ে আশঙ্কার কথা জানিয়েছে বিশ্বব্যাংক।

বিশ্বব্যাংকের নতুন পরিসংখ্যানে বিশ্বের সবচেয়ে বেশি মুদ্রাস্ফীতি রয়েছে এমন ১০টি দেশের কথা উল্লেখ করা হয়েছে। যেখানে পাঁচ নম্বরে রয়েছে দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কা।

গত জুলাই মাস থেকে দেশটিতে খাদ্য সরবরাহের ঘাটতি মারাত্মক পর্যায়ে পৌঁছেছে। কৃষিতে উৎপাদন হ্রাস পেয়েছে ৪০ থেকে ৫০ শতাংশ। রিজার্ভ সঙ্কটে খাদ্য আমদানিও বাঁধাগ্রস্ত হচ্ছে। সব মিলিয়ে আশঙ্কা করছেন বিশ্বব্যাংকের কর্মকর্তারা।

সঙ্কটকালে দেশটির পাশে দাঁড়িয়েছে ভারত। সোমবার দিল্লি থেকে ২১ হাজার টন সার পাঠানো হয়েছে। গত মাসে আরো ৪৪ হাজার টন সার পাঠানো হয়েছিল।

কলম্বোর ভারতীয় দূতাবাসের এক টুইটারে এটাকে বন্ধু ও সহযোগিতার সুবাস বলে আখ্যা দেয়া হয়েছে। ২০২২ সালে দেশটিকে ৪ বিলিয়ন মার্কিন ডলার সাহায্য দেয় ভারত। কিন্তু তাতেও সঙ্কট কাটেনি।

দেশটির মাথার ওপর চীনের থেকে চড়া সুদে নেয়া কড়া ঋণের বোঝা , অন্যদিকে শিল্প সঙ্কটের মধ্য দিয়ে কঠিন সময় পার করছে। সবশেষ গতমাসে দেশটির অবকাঠামোগত সংস্কার ছাড়া ঋণ দেবে না বলে সাফ জানিয়ে দেয় বিশ্বব্যাংক। সব মিলিয়ে চাপের মধ্যে দেশটির অর্থনীতি।

সূত্র : সংবাদ প্রতিদিন