রাঙ্গামাটিতে ৩২ ঘণ্টার হরতাল স্থগিত

রাঙ্গামাটিতে ৩২ ঘণ্টার হরতাল স্থগিত

রাঙ্গামাটিতে ৩২ ঘণ্টার হরতাল স্থগিত

রাঙ্গামাটি শহরে ৯ ঘণ্টা সর্বাত্মক হরতাল পালনের পর মঙ্গলবার বিকেল ৩টা থেকে ৩২ ঘণ্টার হরতাল স্থগিত করেছে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ।

হরতালের প্রেক্ষিতে রাঙ্গামাটিতে অনুষ্ঠিত হতে যাওয়া পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের নির্ধারিত বৈঠক স্থগিত ঘোষণা করার পরই রাঙ্গামাটিতে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের নেতৃবৃন্দ বৈঠক করে রাঙ্গামাটি শহরে হরতাল স্থগিত রাখার কথা ঘোষণা দেন।

এর আগে পার্বত্য ভূমি কমিশন সচিব যুগ্ম জেলা জজ মোহাম্মদ নেজাম উদ্দিন স্বাক্ষরিত এক পত্রে বুধবারের পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের নির্ধারিত বৈঠক স্থগিত ঘোষণা করা হয়।

গত ৫ সেপ্টেম্বর রাঙ্গামাটিতে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে মঙ্গলবার থেকে ৩২ ঘণ্টা হরতালের ডাক দিয়েছিল পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ।

সংবাদ সম্মেলনে জানানো হয়, পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইনের সংশোধনসহ ভূমি কমিশন বৈঠক বাতিল এবং সাত দফা বাস্তবায়নের দাবিতে এই হরতাল পালন করা হবে।

পার্বত্য ভূমি কমিশনের বৈঠকটি স্থগিত ঘোষণা করার আগে নাগরিক পরিষদের ঘোষণামতো, রাঙ্গামাটি শহরে মঙ্গলবার সকাল ৬টা থেকে ৯ ঘণ্টা হরতাল পালন করা হয়। এ সময় পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের নেতৃবৃন্দ পিকেটিং ও পথসভা করে রাজপথে অবস্থান নেন।

হরতাল চলাকালে শহরে দোকানপাট ও যানবাহন চলাচল বন্ধ থাকে। মঙ্গলবার সকাল থেকে কোনোপ্রকার সহিংসতা ছাড়া হরতাল চলে। হরতালে কারণে অভ্যন্তরীণ ও দূরপাল্লার কোনো যানবাহন চলাচল না করায় জনজীবনে স্থবিরতা আসে। সকালে বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান কর্মরত লোকজন পায়ে হেঁটে কর্মস্থলে যেতে দেখা যায়।

পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইন বাতিল, ৭ সেপ্টেম্বর রাঙ্গামাটিতে পার্বত্য ভূমি কমিশন চেয়ারম্যানের বৈঠক বাতিলসহ সাত দফা দাবিতে এই হরতালের ডাক দেয় পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ। মঙ্গলবার পূর্ণদিবস ও বুধবার অর্ধদিবস মোট ৩২ ঘণ্টা এই হরতাল পালনের কথা ছিল।