রিজওয়ানের মাথায় বাবরের মুকুট

রিজওয়ানের মাথায় বাবরের মুকুট

ছবি: সংগৃহীত

টি-২০ ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে দীর্ঘ চার বছর শীর্ষে ছিলেন পাকিস্তানি অধিনায়ক বাবর আজম। এবার বাবরের সেই শীর্ষ-মুকুট ছিনিয়ে নিলেন তারই সতীর্থ মোহাম্মদ রিজওয়ান। চলমান এশিয়া কাপে দুর্দান্ত ফর্মের কারণে রিজওয়ান শীর্ষস্থানে উঠে আসলেন।

গত সপ্তাহের পারফরম্যান্সের ভিত্তিতে বুধবার র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা আইসিসি। তাতেই দেখা যায় রিজওয়ানের এই সাফল্য। তার পয়েন্ট এখন ৮১৫।

র‌্যাঙ্কিংয়ের নতুন তালিকায় ৭৯৪ পয়েন্ট নিয়ে বাবরের অবস্থান দ্বিতীয়তে। আর তার পরেই অর্থাৎ তৃতীয়তে রয়েছেন দক্ষিণ আফ্রিকার এইডেন মারক্রাম। তার পয়েন্ট ৭৯২।

চলতি এশিয়া কাপে হেসেই চলেছে রিজওয়ানের ব্যাট। এখন পর্যন্ত ৩ ম্যাচ খেলে রান করেছেন তিনি ১৯২। গত শুক্রবার গ্রুপ পর্বে হংকংয়ের বিপক্ষে খেলেন ১ ছক্কা ও ৬ চারে ৫৭ বলে ৭৮ রানের অপরাজিত ইনিংস। জেতেন ম্যাচ সেরার পুরস্কার।

দুই দিন পর চিরপ্রতিদ্বন্দ্বী ভারতকে হারানোর পথে বড় অবদান রাখেন তিনি। লক্ষ্য তাড়ায় ৭১ রান করে গড়ে দেন জয়ের ভিত। ৫১ বলের ইনিংসটি সাজান ২ ছক্কা ও ৬ চারে।

দুর্দান্ত এই পারফরম্যান্সে ১৯ রেটিং পয়েন্ট পেয়ে ক্যারিয়ার সেরা ৮১৫ পয়েন্ট নিয়ে প্রথমবারের মতো র‍্যাঙ্কিংয়ে শীর্ষে ওঠেন রিজওয়ান। পাকিস্তানের তৃতীয় ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের তালিকায় সবার ওপরে জায়গা করে নিলেন তিনি।

৩১৩ দিন র‍্যাঙ্কিংয়ে চূড়ায় ছিলেন দলটির সাবেক অধিনায়ক মিসবাহ উল হক। আর ১ হাজার ১৫৫ দিন পর শীর্ষস্থান হারালেন বাবর।

বাবর ২০১৯ সালের মাঝামাঝিতে টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে আসীন হন। এরপর ভারতের সাবেক অধিনায়ক বিরাট কোহলিকে টপকে সবচেয়ে বেশি সময় ধরে র‍্যাঙ্কিংয়ের শীর্ষে থাকার রেকর্ড গড়েন এই পাকিস্তানি ব্যাটার।

সূত্র : ডন, জিও নিইজ ও ডেইলি জং