লিওয়ানদোস্কির হ্যাটট্রিকে বার্সার বড় জয়

লিওয়ানদোস্কির হ্যাটট্রিকে বার্সার বড় জয়

ছবি: সংগৃহীত

বার্সেলোনার হয়ে চ্যাম্পিয়ন্স লিগের অভিষেক ম্যাচেই নিজেকে রাঙিয়ে তুলেছেন রবার্ট লিওয়ানদোস্কি। বুধবার ক্যাম্প ন্যু’তে এই পোলিশ তারকার হ্যাটট্রিকে চেক রিপাবলিকের চ্যাম্পিয়ন্স ভিক্টোরিয়া প্লাজেনকে গ্রুপ পর্বের প্রথম ম্যাচে ৫-১ গোলে বিধ্বস্ত করেছে কাতালান জায়ান্ট বার্সেলোনা। 

গত মৌসুমে গ্রুপ পর্বের বাঁধা পেরুতে পারেনি বার্সেলোনা। কাল অবশ্য বড় জয়ে মৌসুম শুরু করতে কোন কার্পণ্য করেনি জাভি হার্নান্দেজের দল। লিওয়ানদোস্কি ছাড়াও স্কোরশিটে নাম লিখিয়েছেন ফ্রাংক কেসি ও ফেরান তোরেস। 

নতুন দলের হয়ে সব ধরনের প্রতিযোগিতায় এনিয়ে পাঁচ ম্যাচে আট গোল করলেন লিওয়ানদোস্কি। ম্যাচ শেষে উয়েফাডটকম’কে তিনি বলেছেন, ‘আমি জানতাম এখানে প্রথম ম্যাচ থেকেই নিজেকে মানিয়ে নেয়াটা গুরুত্বপূর্ণ হবে। আজ আমার স্ত্রীর জন্মদিন, সে কারনেই আজ আমার গোলগুলো তাকে উৎস্বর্গ করলাম। আজ সে স্টেডিয়ামেও উপস্থিত ছিল, যা আমার জন্য অত্যন্ত আনন্দের।’

পাঁচবারের ইউরোপীয়ান চ্যাম্পিয়নদের জন্য এবারের আসরের গ্রুপ পর্বের ম্যাচগুলো মোটেই সহজ হবে না। ডেথ গ্রুপ হিসেবে পরিচিত গ্রুপ-সি’তে বার্সেলোনার প্রতিপক্ষ অপর দুই দল হচ্ছে বায়ার্ন মিউনিখ ও ইন্টার মিলান। আগামী মঙ্গলবার পরবর্তী ম্যাচে কাতালান জায়ান্টরা বায়ার্নের বিপক্ষে খেলতে আলিয়াঁজ এরিনা সফরে যাবে। সান সিরোতে প্রথম ম্যাচে বায়ার্নও ২-০ গোলে ইন্টার মিলানকে পরাজিত করে জয়ের মাধ্যমে ইউরোপীয়ান আসরের যাত্রা শুরু করেছে। 

কাল ম্যাচের ১৩ মিনিটেই লিড পায় বার্সা। ওসমানে ডেম্বেলের কর্ণার থেকে জুলেস কুন্ডের এসিস্টে কেসি পোস্টের খুব কাছে বল জালে জড়ালে এগিয়ে যায় স্বাগতিকরা। গত মৌসুম শেষে এসি মিলান থেকে বার্সায় যোগ দেবার পর আইভরি কোস্টের এই মিডফিল্ডারের এটাই প্রথম গোল। প্রথমার্ধের মাঝামাঝিতে ব্যবধান প্রায় দ্বিগুন করেই ফেলেছিলেন আনসু ফাতি।

কিন্তু তার শটটি দারুনভাবে রুখে দেন ভিক্টোরিয়ার গোলরক্ষক জিনদ্রিচ স্টানেক। জন মসকুয়েরাকে ফাউলের অপরাধে আন্দ্রেস ক্রিস্টেনসেনের বিপক্ষে ২৫ মিনিটে পেনাল্টি আদায় করে নেয় প্লাজেন। কিন্তু ভিএআর রিভিউ দেখে রেফারি তার সিদ্ধান্ত পরিবর্তন করে বার্সাকে ফ্রি-কিক উপহার দেয়। ৩৪ মিনিটে কার্লিং লো শটে ব্যবধান দ্বিগুন করেন লিওয়ানদোস্কি।

এই গোলের মাধ্যমে করিম বেনজেমাকে পিছনে ফেলে চ্যাম্পিয়ন্স লিগে সর্বোচ্চ গোলদাতার তালিকায় ৮৭ গোল করে তৃতীয় স্থানে উঠে এসেছেন লেভা। ৪৪ মিনিটে ভাক্লাভ জেমেলকার ক্রস থেকে ইয়ান সিকোরার হেডে চেক প্রজাতন্ত্রের ক্লাবটি কিছুটা হলেও ম্যাচে জীবন ফিরিয়ে আনে। কিন্তু প্রথমার্ধের ইনজুরি টাইমে ডেম্বেলের ক্রস থেকে অনেকটা ফাঁকায় দাঁড়ানো লিওয়ানদোস্কির গোলে আবারো ব্যবধান দ্বিগুন করে বার্সা। 

৬৭ মিনিটে দারুন এক লো স্ট্রাইকে চ্যাম্পিয়ন্স লিগে ষষ্ঠ হ্যাটট্রিক পূরণ করেন লিওয়ানদোস্কি। ম্যাচ শেষে বার্সা বস জাভি বলেছেন, ‘আমি জানিনা রবার্ট ইউরোপের সেরা স্ট্রাইকার কিনা। কিন্তু সে আমাদের দলের জন্য সেরা। আক্রমনভাগে সে আমাদের অনেক কাজই সহজ করে দিয়েছে। একজন পরিনত খেলোয়াড়ের যত ধরনের গুন থাকা প্রয়োজন সব কিছুই তার মধ্যে রয়েছে। নিজে হ্যাটট্রিক করলেও লিওয়ানদোস্কি পুরো দলের জয়ের জন্যই কাজ করেছে।’

৭১ মিনিটে ডেম্বেলের পাস থেকে দুর্দান্ত ভলিতে বার্সার হয়ে পঞ্চম গোলটি করেন বদলী খেলোয়াড় তোরেস। প্লাজেন অবশ্য ম্যাচের বাকিটা সময় ব্যবধান আর বাড়াতে দেয়নি। কিন্তু গ্রুপের বাকি পাঁচ ম্যাচে তাদের যে কঠিন পরীক্ষার মুখোমুখি হতে হবে তা সহজেই অনুমেয়। আগামী সপ্তাহে পরবর্তী ম্যাচে তারা ইতালিয়ান জায়ান্ট ইন্টারকে ঘরের মাঠে আতিথ্য দিবে।

সূত্র: বাসস