সিলেটে পরিবহন শ্রমিকদের ধর্মঘটে ভোগান্তিতে যাত্রীরা

সিলেটে পরিবহন শ্রমিকদের ধর্মঘটে ভোগান্তিতে যাত্রীরা

ছবি: সংগৃহীত

সিলেট জেলা সড়ক পরিবহন শ্রমিক সমন্বয় পরিষদের ডাকা অনির্দিষ্টকালের ধর্মঘটে মঙ্গলবার সকাল থেকে সড়কে বাস চলাচল বন্ধ রয়েছে। এতে করে বিপাকে পড়েছে সিলেটের হাজারো যাত্রী।

পরিষদটি তাদের পাঁচ দফা দাবিতে সোমবার সন্ধ্যায় ধর্মঘটের ডাক দেয়। দিন শেষে দাবি পূরণ না হলে কঠোর আন্দোলনের হুমকি দেয় তারা।

সকাল থেকে দূরপাল্লার একটি বাসও সিলেট ছেড়ে যায়নি বা প্রবেশ করেনি। শ্রমিকরা লাঠিসোঁটা নিয়ে সড়কে অবস্থান নেয়ায় আন্তঃজেলা পরিবহনও চলাচল করেনি। এতে স্কুল, কলেজ ও মাদরাসাগামী শিক্ষার্থী এবং চাকরিজীবীরা বেশ ভোগান্তিতে পড়েন।

এরই মধ্যে এ আন্দোলনে একাত্মতা পোষণ করেছে পরিবহন শ্রমিকদের নিবন্ধিত ছয়টি সংগঠন।

সিলেট জেলা বাস মিনিবাস কোচ মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের যুগ্ম-সাধারণ সম্পাদক আলী আকবর রাজন সোমবার সন্ধ্যায় বলেন, ‘দীর্ঘ দিন ধরে আমরা ন্যায্য পাঁচটি দাবি জানিয়ে আসছি। কিন্তু আমাদের সাথে নানা টালবাহানা করা হচ্ছে। আমাদের একটি দাবিও আজ পর্যন্ত মানা হয়নি। ‘

তিনি বলেন, ‘আমরা আমাদের দাবির স্মারকলিপি স্বরাষ্ট্রমন্ত্রীসহ সিলেট প্রশাসনের সব মহলের কাছে পাঠিয়েছি। তারপরও আমাদের কোনো দাবি পূরণ না হওয়ায় আমরা অনির্দিষ্টকালের ধর্মঘট শুরু করতে বাধ্য হয়েছি।’

তিনি জানান, ইতোমধ্যে ব্রাহ্মণবাড়িয়ার পরিবহন শ্রমিকরা তাদের সাথে একাত্মতা প্রকাশ করেছে।

সিলেট জেলা সড়ক পরিবহন শ্রমিক সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক জাকারিয়া আহমেদ জানান, পাঁচ দফা দাবির মধ্যে রয়েছে ট্রাফিক পুলিশের হয়রানি বন্ধ এবং সিলেট মেট্রোপলিটন পুলিশের (এসএমপি) কমিশনার ও উপ-কমিশনারের (ট্রাফিক) অপসারণ।

জেলায় ক্ষতিগ্রস্ত সড়কগুলো দ্রুত সংস্কার এবং সিএনজি চালিত অটোরিকশা, ইলেকট্রিক রিকশা বিক্রি ও পরিচালনার ওপর নিষেধাজ্ঞা জারি করার দাবিও জানিয়েছে ইউনিয়নগুলো।

সূত্র : ইউএনবি