সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে

সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে

ফাইল ছবি

আবহাওয়া অফিস জানিয়েছে, আজ সারা দেশের দিন ও রাতের তাপমাত্রা প্রায়ই অপরিবর্তিত থাকতে পারে। এছাড়া উত্তরাঞ্চলে শীত নামলেও রাজধানী ঢাকাসহ মধ্যাঞ্চল ও অন্যান্য অঞ্চলে শীত নামবে চলতি মাসের শেষের দিকে।  এ মাসে শহরের বইবে হালকা হিমেল হাওয়া। তাও আবার ভোর ও সন্ধ্যার পরে।

শহরে শীত নামবে মনে হলেও এ মাসের শেষের দিকে কিছুটা শীত পড়বে বলে বাসস’কে জানিয়েছেন আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন। এছাড়া দেশের দক্ষিণাঞ্চলে শীত নামতে আরও সময় লাগবে বলেও জানান তিনি।

আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন জানান, চলতি মাস থেকেই তাপমাত্রা হালকা কমে আসবে। তবে শহরে সেটি অনুভূত হবে কম। ভোরে এবং সন্ধ্যার পরে কিছুটা বোঝা যেতে পারে। উত্তরাঞ্চলে শীত অনুভব হবে বেশি।  সেখানে আজকালের মধ্যে হালকা বৃষ্টি হতে পারে। এরপর কমতে পারে তাপমাত্রা। এ মাসে এখনই অন্য জেলাগুলোর তুলনায় উত্তরাঞ্চলের জেলাগুলোতে তাপমাত্রা তুলনামূলক কম থাকবে। সেখানে শীতের তীব্রতা ধীরে ধীরে বাড়তে থাকবে।

আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা পঞ্চগড়ের তেতুলিয়ায় ১৫ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। সেখানে শীত পড়েছে।  
চলতি মাসের মাঝামাঝি থেকে এই তাপমাত্রা আরও কমতে শুরু করবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এখন হালকা কুয়াশা পড়লেও দেশের উত্তরাঞ্চল ও নদী অববাহিকায় ভোর থেকে সকাল পর্যন্ত হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে শুরু করবে। আজকালের মধ্যে উত্তরাঞ্চলে বৃষ্টি হতে পারে, এরপর কমে যাবে তাপমাত্রা। তবে শহরের তুলনায় গ্রামে শীতের অনুভূতি আসবে আগে বাগেই।

বুধবার আবহাওয়া অধিদপ্তরের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে নভেম্বরের আবহাওয়ার বিষয়ে এসব তথ্য জানিয়ে বলা হয়েছে, চলতি নভেম্বর মাসে সামগ্রিকভাবে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। এ মাসে বঙ্গোপসাগরে ১ থেকে ২টি লঘুচাপ সৃষ্টি হতে পারে, যার মধ্যে একটি ঘূর্ণিঝড়েও রূপ নিতে হতে পারে।

এ মাসে দিন ও রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে কমতে পারে উল্লেখ করে পূর্বাভাসে আরও বলা হয়েছে, এই মাসে দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিক থাকতে পারে। নভেম্বর মাসে দেশের উত্তরাঞ্চল ও নদী অববাহিকায় ভোর থেকে সকাল পর্যন্ত হালকা বা মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। নভেম্বর মাসে দেশের প্রধান নদ-নদীগুলোতে স্বাভাবিক প্রবাহ বিরাজমান থাকতে পারে।
আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, লঘুচাপের বাড়তি অংশ উত্তরপূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

গতকাল দেওয়া ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, রাজশাহী ও রংপুর বিভাগের দুই-এক জায়গায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা অপরিবর্তিত পারে।

২৪ ঘণ্টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল পঞ্চগড়ের তেতুলিয়ায়, ১৬ দশমিক ২ সেলসিয়াস। চলতি সপ্তাহ জুড়েই ওই এলাকার তাপমাত্রা এমনই ছিল। এদিকে বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ২৪ দশমিক ২, রাজশাহীতে ২২ দশমিক ০, রংপুরে ২১ দশমিক ৬, ময়মনসিংহে ২২ দশমিক ৬, সিলেটে ২২ দশমিক ০, চট্টগ্রামে ২৬ দশমিক ০, খুলনায় ২৩ দশমিক ০ এবং বরিশালে ২৩ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন বলেন, তাপমাত্রা আসলে শহর এবং গ্রাম ভেদে আলাদা অনুভূত হয়। গ্রামে যত দ্রুত শীতের প্রভাব ছড়িয়ে পড়ে, জনসংখ্যা, যানবাহনের চলাচল, দূষণের কারণে শহরে ততটা দ্রুত ছড়িয়ে পড়তে পারে না।

সূত্র: বাসস