সন্দেহভাজন দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে উত্তর কোরিয়া, দাবি দক্ষিণের

সন্দেহভাজন দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে উত্তর কোরিয়া, দাবি দক্ষিণের

সন্দেহভাজন দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে উত্তর কোরিয়া, দাবি দক্ষিণের

উত্তর কোরিয়া অন্তত একটি দূরপাল্লার এবং দুটি স্বল্প পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে বলে দাবি করেছেন দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চীফ অফ স্টাফ বা জেসিএস।অন্যদিকে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বলেছেন, এর মধ্যে অন্তত একটি ছিলো আন্ত:মহাদেশীয় ব্যালিস্টিক মিসাইল।বুধবার একদিনেই সর্বোচ্চ সংখ্যক ক্ষেপণাস্ত্র উত্তর কোরিয়ার দিক থেকে ছোঁড়ার একদিন পর তারা এসব তথ্য দিয়েছেন।

এসব ক্ষেপণাস্ত্রের অন্তত একটি দক্ষিণ কোরিয়ার জলসীমার কাছে ভূমিতে গিয়ে পড়েছে। জবাবে সোল পাল্টা তিনটি ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে।যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া ইতিহাসের সবচেয়ে বড় যৌথ বিমান মহড়ার পর উত্তর কোরিয়ার দিক থেকে এত ক্ষেপণাস্ত্র ছোঁড়ার ঘটনা ঘটলো।

পিয়ংইয়ং এই মহড়ার তীব্র সমালোচনা করে বলেছে এটি ‘আক্রমণাত্মক ও উস্কানিমূলক’।বৃহস্পতিবার ভোরে সর্বশেষ ক্ষেপণাস্ত্র নিক্ষেপের পর জাপান সরকার দেশটির উত্তরাঞ্চলের কিছু এলাকায় নজিরবিহীন সতর্কতা জারি করে ও লোকজনকে ঘরেই অবস্থানের পরামর্শ দেয়।

টোকিও প্রাথমিকভাবে বলেছে, ক্ষেপণাস্ত্র জাপানের ওপর দিয়ে চলে গেছে। কিন্তু দেশটির প্রতিরক্ষা মন্ত্রী পরে বলেছেন, এটা জাপান অতিক্রম করেনি তবে জাপান সাগরের ওপর এসে অদৃশ্য হয়ে গেছে।পরে উত্তর কোরিয়ার দফায় দফায় ক্ষেপণাস্ত্র ছোঁড়ার তীব্র সমালোচনা করেন প্রধানমন্ত্রী কিশিদা এবং একে 'হতাশাজনক' বলে আখ্যায়িত করেন।

অন্যদিকে দক্ষিণ কোরিয়ার ভাইস ফরেন মিনিস্টার চো হুয়ান ডং ও যুক্তরাষ্ট্রের উপ পররাষ্ট্রমন্ত্রী ওয়েন্ডি শেরম্যান ক্ষেপণাস্ত্র নিক্ষেপের ঘটনাকে 'অনৈতিক' উল্লেখ করেন।তারা বৃহস্পতিবার ফোনে একে অপরের সাথে কথা বলেছেন বলে সোল জানিয়েছে।

এর এক মাস আগেই উত্তর কোরিয়া ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুঁড়েছিলো, যা জাপানের ওপর দিয়ে চলে যায়। পাঁচ বছরের মধ্যে সেটাই ছিল এ ধরণের ঘটনা।উত্তর কোরিয়া চলতি বছর রেকর্ড সংখ্যক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে, যা ওই অঞ্চলে উত্তেজনা বাড়িয়ে দিয়েছে।

ব্যাপক নিষেধাজ্ঞা সত্ত্বেও পিয়ংইয়ং ২০০৬ থেকে ২০১৭ সালের মধ্যে ছয়টি পরমাণু পরীক্ষা চালিয়েছে এবং এখন তার সপ্তম পরীক্ষার পরিকল্পনা করছে বলে মনে করা হচ্ছে।প্রতিবেশীদের হুমকি দিতে এবং এমনকি যুক্তরাষ্ট্রের মূল ভূমিকে হামলার আওতায় আনতে দেশটি তাদের সামরিক সক্ষমতা বাড়ানোর কাজ এগিয়ে নিয়ে যাচ্ছে, যা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাবের লঙ্ঘন।

বুধবার ক্ষেপণাস্ত্র ছোঁড়ার ঘটনার মধ্যে অন্তত একটি ব্যালিস্টিক মিসাইল উত্তরের সীমারেখা অতিক্রম করেছে যে সীমান্ত নিয়ে দক্ষিণের সাথে দেশটির বিরোধ আছে।সোল বিমান থেকে ক্ষেপণাস্ত্র হামলা করে জবাব দিয়েছে এবং সেটিও বিরোধপূর্ণ সীমান্ত রেখা অতিক্রম করেছে।

সূত্র : বিবিসি