বাবার সিনেমায় ভাবনা

বাবার সিনেমায় ভাবনা

বাবার সিনেমায় ভাবনা

ছোট্টবেলায় ভাবনার ভাবনাটা এমন ছিল যে হয়তো তার বাবার মতো সবার বাবাই হয়তো পরিচালক। কারণ বাবার হাত ধরেই প্রথম মঞ্চ নাটক দেখতে যাওয়া, বাবার হাত ধরেই প্রথম নাটকের রিহার্সেলে যাওয়া। বাবা মানেই শুটিং, এমন একটি বিষয়ই কাজ করত ভাবনার মধ্যে। কিন্তু একটা সময় এসে উপলব্ধি হলো তার বাবা আসলে অন্য অনেকের মতো চাকরি না করলেও পরিচালনাই তার পেশা। যেখান থেকে অর্জিত অর্থ থেকে তাদের সংসার চলত, ভাবনার স্কুলের বেতন দেয়া হতো, আরো নানান কিছু। যেহেতু বাবা পরিচালনার সাথে সম্পৃক্ত ছিলেন। তাই অভিনয়ের দুনিয়ায় তার পথচলাতে কোনো বাধা যেমন ছিল না।

আবার অভিনয়ের সাথে নিজেকে সম্পৃক্ত করে ভাবনার নিজের ভেতর শিল্পী হিসেবে কখনো কোনো আলাদা ভাব’ও চলে আসেনি। কারণ তিনি এই অভিনয়ের দুনিয়ার মধ্যেই বেড়ে উঠেছেন। অন্য আর দশটা মেয়ের মতো পরিবারের বাধার মুখে এই শিল্পের সাথে সম্পৃক্ত হতে আসেননি ভাবনা। তার বাবাকে দেখে দেখেই তিনি অনুপ্রাণিত হয়ে অভিনয়ে এসেছেন। তবে হ্যাঁ, ভাবনার বাবাকে অনেক সময়ই শুনতে হয় ভাবনা অনেকটাই রাগী বা মুডি। হাসতে হাসতে ভাবনার বাবার প্রকাশ এমন থাকে যে, এটি তার যৌবনের সময়টার উপস্থিতি ভাবনার মধ্যে।

অভিনয়ের দুনিয়ায় পথ চললেও ভাবনা কখনো কোনোভাবেই বাবার নির্দেশনায় কাজ করতে চাননি। কিন্তু এবার তিনি প্রথমবারের মতো বাবার আগ্রহ এবং সিনেমার সব শিল্পীর আগ্রহে ভাবনা সিনেমায় অভিনয় করতে যাচ্ছেন। সেলিনা হোসেনের উপন্যাস ‘যাপিত জীবন’ অবলম্বনে ভাবনার বাবা হাবিবুল ইসলাম হাবিব নির্মাণ করতে যাচ্ছেন ‘যাপিত জীবন’ সিনেমাটি। এতে গল্পের কেন্দ্রীয় একটি চরিত্রে অভিনয় করতে যাচ্ছেন ভাবনা। তার চরিত্রের নাম আনজুম। এর আগে ‘ভয়ঙ্কর সুন্দর’ সিনেমায় নয়ন তারা, ‘লাল মোরগের ঝুটি’ সিনেমায় পদ্ম, মুক্তি প্রতীক্ষিত সিনেমা ‘দামপাড়া’য় মাহমুদা হক চরিত্রে অভিনয় করেছেন। এবার আসছেন তিনি ‘যাপিত জীবন’ সিনেমায় আনজুম চরিত্রে।