টি-২০ ইতিহাসের দ্বিতীয় ‘টাই’, বেঁচে গেলো ভারত

টি-২০ ইতিহাসের দ্বিতীয় ‘টাই’, বেঁচে গেলো ভারত

সংগৃহীত

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে এক বিরল কাণ্ড দেখলো ক্রিকেট বিশ্ব। ডিএলএস পদ্ধতিতে টাই হয়েছে ভারত-নিউজিল্যান্ড মধ্যকার ম্যাচ। টি-টোয়েন্টি ক্রিকেট ইতিহাসে দ্বিতীয়বারের মতো এমন কীর্তির সাক্ষী হলো ক্রিকেটপ্রেমীরা। এর আগে এমন ঘটনা একবারই ঘটেছে। প্রথম এমন হয়েছিল জিব্রাল্টার ও মাল্টার ম্যাচে।

এইদিন টসে জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন কিউই অধিনায়ক টিম সাউদি। শুরুতেই ফিন এলেন ফিরে গেলেও ডেভন কনওয়ে ও গ্লেন ফিলিপসের ব্যাটে ১৬ ওভারে ১৩০ রান সংগ্রহ করে ফেলে ব্ল্যাক ক্যাপসরা। এরপরই ধস নামে তাদের ব্যাটিং লাইন আপে। ১৪৭ থেকে ১৫০ রান করতে গিয়েই হারিয়ে ফেলে ৬ উইকেট, আর ৪৯ রানেই হারায় ৪ উইকেট।

তবে শেষ পর্যন্ত নির্ধারিত ওভার শেষে ৮ উইকেট হারিয়ে ১৬০ রানেই থামে নিউজিল্যান্ডের ইনিংস। কনওয়ে ৫৯ ও ফিলিপসের ব্যাটে আসে ৫৪ রান। মাত্র ১৭ রানে ৪ উইকেট নেন মোহাম্মদ সিরাজ, ৪ উইকেট নিয়েছেন আর্শদ্বীপ সিংও।

১৬১ রানের জবাবে ব্যাটিংয়ে নেমে ২১ রানেই ৩ উইকেট হারিয়ে ফেলে ভারত। দলীয় ৬০ রানে চতুর্থ উইকেট হারালেও হার্দিক পান্ডিয়ার ব্যাটে ৬.৩ ওভারে ৭৫ রান তুলে ফেলে ভারত। মূলত বৃষ্টির কথা মাথায় রেখেই রানের গতি ধরে রেখেছিল ভারতীয় ব্যাটাররা। যা বেশ কাজেই দিয়েছে বলা যায়।

এরপরে বৃষ্টি বাঁধায় খেলা থমকে যায়। শেষ পর্যন্ত বৃষ্টি না থামায় বৃষ্টি আইনে ম্যাচের ফলাফল জানায় আম্পায়ার। ডিএলএস পদ্ধতিতে ‘পার’ স্কোর পাড়ি দিয়ে ফেলায় এবং একইসাথে ভারত পার স্কোর সমান রান করে ফেলায় আম্পায়াররা ম্যাচ টাই ঘোষণা করেন। ১৮ বলে ৩০ রানে অপরাজিত থাকেন হার্দিক পান্ডিয়া। ২ উইকেট শিকার করেছেন টিম সাউদি।

v