পাকশীতে বালু মহলের দখল নিয়ে দু’গ্রুপের বন্দুক যুদ্ধ, ৫ জন গুলিবিদ্ধ

পাকশীতে বালু মহলের দখল নিয়ে দু’গ্রুপের বন্দুক যুদ্ধ, ৫ জন গুলিবিদ্ধ

পাকশীতে বালু মহলের দখল নিয়ে দু’গ্রুপের বন্দুক যুদ্ধ, ৫ জন গুলিবিদ্ধ

পাবনার ঈশ্বরদী উপজেলার পাকশীতে পদ্মানদীর হার্ডিঞ্জব্রীজ ও লালনশাহ সেতু এলাকায় বালু এবং মাছ ধরা জলাশয় দখলকে কেন্দ্র করে পাকশী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও আওয়ামীলীগ নেতা সাইফুজ্জামান পিন্টু ও আওয়ামীলীগ  নেতা ব্যবসায়ী জহুরুল ইসলাম গ্রুপের মধ্যে বন্ধুক যুদ্ধে ৫ জন গুলিবিদ্ধসহ কমপক্ষে ১০ জন আহত হয়েছে। শনিবার সন্ধ্যায় এ ঘটনা ঘটে।

গুলিবিদ্ধদের স্ব স্ব-পক্ষ নিরাপদে রেখে চিকিৎসার ব্যবস্থা করলেও গুলিবিদ্ধদের নাম প্রকাশ করছে না কোন পক্ষই। আহতরাও নিরাপদে প্রাথমিক চিকিৎসা নিয়েছে। থানা পুলিশ ও ইপিজেড ফাঁড়ি পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

ঘটনার পর ঈশ্বরদীতে যুবলীগ নেতা তমালের নেতৃত্বে প্রতিবাদ মিছিল বের করা হয়। আওয়ামীলীগ নেতা সাইফুজ্জামান পিন্টু ও আওয়ামীলীগ নেতা ব্যবসায়ী জহুরুল ইসলাম, ঈশ্বরদী থানা পুলিশ, পাকশী ইউনিয়ন আওয়ামীলীগের শীর্ষস্থানীয় নেতৃবৃন্দ ও প্রত্যক্ষদর্শী সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্রমতে, আওয়ামীলীগ নেতা ও ব্যবসায়ী জহুরুল ইসলাম জানান, ব্রীজের নীচে গাড়িতে করে মাছের পোনা এনে খাদে মাছ ছাড়ছিলাম । এ উপলক্ষে আমাদের কিছু ছেলেরা পিকনিকের আয়োজন করে। ছেলেরা খাওয়াদাওয়ার আয়োজন করতে থাকে। এমন সময় আওয়ামীলীগ নেতা সাইফুজ্জামান পিন্টু গ্রুপের লোকজন সংঘবদ্ধ হয়ে মারমুখি হয়ে রাস্তার উপর রাখা গাড়ির উপওে ভেকু চাপিয়ে দেয়।

এতে আমাদেও ছেলেরাও মারমুখি হয়ে উঠলে পিন্টু গ্রুপের লোকজন অন্তত: ২০ রাউন্ড বন্দুকের গুলি ছোঁড়ে এতে দু’জন গুলিবিদ্ধ হয়। এ অবস্থায় পুলিশ এসে দু’পক্ষকে দু’দিকে সরিয়ে দিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

তিনি বলেন, আমার কোন পক্ষ নেই। ইউনিয়ন আওয়ামীলীগের কয়েকজন নেতৃবৃন্দ মাছ ছাড়া ও পিকনিক অনুষ্ঠানে দুপুর পর্যন্ত ঘটনাস্থলে উপস্থিত ছিলেন। তিনি অভিযোগ করে বলেন, আওয়ামীলীগের নিয়ন্ত্রণে থাকা বালু মহল  থেকে পিন্টু বিআইডাব্লিউটিএ এর নিকট থেকে কিছু বালু ক্রয় করে যা ইতিমধ্যে বিক্রি করা শেষ করে।

এরপরও সে ইউনিয়ন আওয়ামীলীগের নিয়ন্ত্রণে থাকা  অতিরিক্ত বালু বিক্রি করে। সরকারি বালু বিক্রি করতে থাকায় ইউনিয়ন আওয়ামীলীগ বালু বিক্রি বন্ধ কওে দেয়। এরপর সে তার মাস্তান বাহিনীকে নিয়ে শসস্ত্র অবস্থায় এসে হামলা চালালে আমাদের দু’ব্যক্তি আহত হয়। পাকশী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও আওয়ামীলীগ নেতা সাইফুজ্জামান পিন্টু জানান, লালনশাহ সেতুর নীচে সরকারি বিআইডাব্লিউটিএ কর্তৃপক্ষের নিকট থেকে উত্তোলনকৃত বালুর পালা টেন্ডারের মাধ্যমে ৭৬.২৫ লাখ টাকায় কেনা হয়। আমার কোন চর কেনা না। ওটা কিছুদিন বন্ধ ছিল। শনিবার(০৩ ডিসেম্বর) প্রশাসনের উপস্থিতে আমরা বালু বিক্রি চালু করছিলাম। এমন সময় কিছু চাঁদাবাজ সন্ত্রাসীরা হামলা চালায়। বড় অংক চাঁদা দাবি করে যা বলা যায়না। তারা আসলে বালু মহল দখল করতে চায়। আমার ২/৩ জন লোক গুলিবিদ্ধ হয়েছে কিন্তু নাম বলতে পারছি না।  সেইসাথে আমাদের ৪/৫ টি হোন্ডা ভাংচুর করেছে।

তিনি বলেন, ইউনিয়ন আওয়ামীলীগের কেউ ঘটনার সময় ছিল না। পাকশী ইউনিয়ন আওয়ামীলীগের একজন শীর্ষস্থঅনীয় দায়িত্বশীল নেতা জানান, আওয়ামীলীগে ঘাট ও বালু খাওয়ার আলাদা লোক আছে। আমি ঐসব কাজে যায়না। তারাই একা একা বালু খাচ্ছে। দলের অনেক লোকজন না খেয়ে আছে। দুই পক্ষই ঐ বালু খাওয়ার জন্য সকাল থেকেই প্রস্তুতি নিচ্ছিল।

পাকশী উইনিয়নের সাবেক চেয়ারম্যান এনামুল হক বিশ্বাস জানান, আওয়ামীলীগ নেতা ও পাকশী চেয়ারম্যান সাইফুজ্জামান পিন্টু ও জহুরুল ইসলাম মালিথা গ্রুপের মধ্যে পুকুর আর বালু নিয়ে বন্ধুক যুদ্ধ হয়েছে। এর বেশি বলা যাচ্ছেনা সময় হলে বিস্তারিত বলব।ঈশ্বরদী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা অরবিন্দ সরকার জানান, গুলিবিদ্ধ কয়জন তা বলতে পারবো না তবে কয়েকজন  আহত হয়েছে। চেয়ারম্যান কর্তৃক বিআইডাব্লিউটিএ এর নিকট থেকে কেনা বালু নিয়ে মতবিরোধ দুই পক্ষের মধ্যে।