রংপুরে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে বিপুল পরিমান নকল বিড়ি জব্দ

রংপুরে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে বিপুল পরিমান নকল বিড়ি জব্দ

ছবি: প্রতিনিধি

রংপুরের গঙ্গাচড়া উপজেলায় অভিযান চালিয়ে বিপুল পরিমাণ নকল ব্যান্ডরোল যুক্ত অবৈধ বিড়ি জব্দ করেছে ভ্রাম্যমাণ আদালত। বুধবার সহকারী কমিশনার (ভুমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নয়ন কুমার সাহা এ অভিযান পরিচালনা করেন। এসময় অবৈধ পণ্য বহনকারী একটি অটো ভ্যান জব্দ করা হয়েছে।

স্থানীয়রা জানান, সরকারের মোটা অংকের টাকা রাজস্ব ফাঁকি দিয়ে একটি অসাধু চক্র দীর্ঘদিন ধরে রংপুরের বিভিন্ন স্থানে নকল ব্যান্ডরোল যুক্ত অবৈধ কমদামী বিড়ি উৎপাদন, বিক্রি ও বাজারজাত করে আসছে। গোপন সংবাদের ভিত্তিতে গঙ্গাচড়া উপজেলার বালারঘাট মহিপুর নামক স্থানে পরিবহন ও যানবাহনে অভিযান ও তল্লাশি চালায় ভ্রাম্যমাণ আদালত। এসময় একটি অটো ভ্যান থেকে ১২বস্তা নকল ব্যান্ডরোল যুক্ত কমদামী অবৈধ মমতাজ ও হেলাল বিড়ি জব্দ করা হয়। ১২বস্তায় তিন লক্ষ ষাট হাজার (৩,৬০,০০০) শলাকা নকল বিড়ি পাওয়া যায়।

অভিযানে অবৈধ পণ্য বহনকারী অটো ভ্যান জব্দ করা হয়েছে। বিড়ির মালিক পলাতক থাকায় অটো ভ্যান চালককে আটক করা হয়েছে।

অভিযানকালে অবৈধ পণ্য উৎপাদন ও মজুদ করায় ভোক্তা অধিকার সংরক্ষন আইন ২০০৯ এর ৪৩ ও ৫০ ধারা লংঘনের অপরাধে বিড়ির মালিকের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালতে মামলায় প্রক্রিয়া চলছে।

অটো চালকসহ জব্দকৃত বিড়ি গংগাচড়া থানা হস্তান্তর করা হবে বলে জানা গেছে।

সহকারী কমিশনার (ভুমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নয়ন কুমার সাহা জানান, অভিযানে বিপুল পরিমান অবৈধ বিড়ি জব্দ করা হয়েছে। নকলের বিরুদ্ধে আমাদের অভিযান অব্যহত থাকবে। এছাড়া রাজস্ব ফাঁকি দিয়ে কেউ অবৈধভাবে বিড়ি বিক্রি ও বাজারজাত করলে তার বিরুদ্ধে আইননানুক ব্যবস্থা গ্রহন করা হবে।