তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্প : নিহতের সংখ্যা ৫০০ ছাড়াল

তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্প : নিহতের সংখ্যা ৫০০ ছাড়াল

তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্প : নিহতের সংখ্যা ৫০০ ছাড়াল

তুরস্কের দক্ষিণাঞ্চলে ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। সোমবার সকালে আঘাত হানা এ ভূমিকম্পে পার্শ্ববর্তী দেশ সিরিয়াও কেঁপে উঠেছে। ভূমিকম্পে দেশ দুটিতে নিহতের সংখ্যা ৫০০ ছাড়িয়ে গেছে।

তুরস্কের ভাইস প্রেসিডেন্ট ফুয়াত ওকতাই জানিয়েছেন, ভূমিকম্পে তুরস্কের কমপক্ষে ২৮৪ নাগরিক নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন আরো অন্তত ২ হাজার ৩০০ জন।

এদিকে সিরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সানা দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে জানিয়েছে, দেশটিতে কমপক্ষে ২৩৭ জন নিহত হয়েছেন, আহত হয়েছেন আরো ৬৩৯ জন।ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়া মিলে মোট নিহত হয়েছেন কমপক্ষে ৫২১ জন।

সোমবার ভোরে তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় গাজিয়ানতেপে সিরিয়া সীমান্ত-সংলগ্ন এলাকায় স্থানীয় সময় ৪:১৭টায় (জিএমটি ০১:১৭) এ ভূমিকম্পটি আঘাত হানে।

গাজিয়ানতেপ প্রদেশের পূর্ব দিকে নুরদাগি শহর থেকে ২৬ কিলোমিটার পূর্বে ভূগর্ভের প্রায় ১৮ কিলোমিটার গভীরে। রিখটার স্কেলের কম্পনের মাত্রা ছিল সাত দশমিক আট। এর কিছুক্ষণ পর আরো একটি কম্পন অনুভূত হয়েছে মধ্য তুরস্কে।

ইউনাইটেড স্টেটস জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস)-এর মতে, দ্বিতীয় কম্পনের তীব্রতা ছিল ছয় দশমিক সাত।তুরস্কে এক শ’ বছরের বেশি সময়ের মধ্যে এই ধরনের ভয়াবহ ভূমিকম্প আঘাত হানেনি।

এদিকে তুরস্কে সামাজিক মাধ্যমে প্রকাশিত ভিডিওতে দেখা যায়, দেশটিতে অনেক ভবন ধসে পড়েছে। আতঙ্কিত বাসিন্দারা অন্ধকার রাস্তায় জড়ো হয়েছে। উদ্ধারকর্মীদের অভিযান পরিচালনা করতে দেখা গেছে।

ভূমিকম্পটি রাজধানী আঙ্কারা এবং আরো কয়েকটি অঞ্চলে অনুভূত হয়েছে। বেশ কয়েকটি ভবন বিধ্বস্ত এবং অনেক লোক সেগুলোতে আটকা পড়ার খবর জানা গেছে। ফলে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে।

সূত্র : সিএনএন