ইবি ছাত্রলীগ নেত্রী কর্তৃক র‌্যাগিং ও ভিডিও : চার ছাত্র সংগঠনের প্রতিবাদ-বিক্ষোভ

ইবি ছাত্রলীগ নেত্রী কর্তৃক র‌্যাগিং ও ভিডিও : চার ছাত্র সংগঠনের প্রতিবাদ-বিক্ষোভ

ইবি ছাত্রলীগ নেত্রী কর্তৃক র‌্যাগিং ও ভিডিও : চার ছাত্র সংগঠনের প্রতিবাদ-বিক্ষোভ

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ছাত্রলীগ নেত্রী ও তার সহযোগীদের বিরুদ্ধে র‌্যাগিং ও আপত্তিকর ভিডিও ধারণের ঘটনায় প্রতিবাদ জানিয়েছে ক্যাম্পাসে সক্রিয় চার ছাত্র সংগঠন। বুধবার দিনের বিভিন্ন সময়ে পৃথক বিজ্ঞপ্তিতে ঘটনার প্রতিবাদ ও জড়িতর শাস্তির দাবি জানায় বিশ্ববিদ্যালয় ছাত্রদল, ছাত্র ইউনিয়ন, ছাত্র মৈত্রী ও ছাত্র ফ্রন্ট। এছাড়া বিকেলে ছাত্র ইউনিয়ন ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করে এবং রাতে মশাল মিছিল বের কওে ছাত্রদল।

ক্যাম্পাস সূত্রে জানা যায়, র‌্যাগিংয়ের ঘটনায় প্রতিবাদ জানিয়ে ও জড়িতদের শাস্তি চেয়ে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেছে ছাত্র ইউনিয়ন ইসলামী বিশ্ববিদ্যালয় সংসদ। বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি ইমানুল সোহান ও সহসভাপতি মেহেদী রাফির নেতৃত্বে অন্য নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

এর আগে সংগঠনটির দেওয়া প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, বর্তমান প্রশাসন বিশ্ববিদ্যালয় অভ্যান্তরে শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে ব্যর্থ হয়েছে। একইসাথে আবাসিক হলগুলোতে নিরাপত্তা নিশ্চিত করতে চরমভাবে ব্যর্থ হয়েছে। নারী শিক্ষার্থীদের নিরাপদ ক্যাম্পাসের দবি করে তারা আরও বলেন- ঘটনায় যে বা যারাই জড়িত ও যারা এসব নেত্রী ও কর্মীদের মদদদাতা তাদের শাস্তিমূলক ব্যবস্থার আওতায় এনে বিশ্ববিদ্যারয় প্রশাসন প্রমাণ করুক যে তারা সাধারণ শিক্ষার্থী ও নারীদের নিরাপত্তা নিশ্চত করতে আপসহীন।

এদিকে, র‌্যাগিংয়ে জড়িতদের শাস্তির দাবি জানিয়ে মশাল করেছে বিশ্ববিদ্যালয় ছাত্রদল। বুধবার রাত আটটায় ক্যাম্পাসের প্রধান ফটক থেকে মিছিল শুরু করেন নেতাকর্মীরা। মিছিলটি কুষ্টিয়া-খুলনা মহাসড়ক হয়ে ক্যাম্পাস পার্শ্ববর্তী শেখ পাড়া বাজারে গিয়ে শেষ হয়। এসময় শাখা ছাত্রদলের আহবায়ক সাহেদ আহম্মেদ ও সদস্য সচিব মাসুম রুমি মিথুনের নেতৃত্বে যুগ্ম-আহবায়ক আনোয়ার পারভেজ, আহসান হাবীব, রুকন উদ্দিন, সালাউদ্দিন, সদস্য রাফিজ. নুর উদ্দিন, মিঠুন, স্বাক্ষর, মামুন, পুলকসহ অন্য নেতাকর্মীরা সহ অন্য নেতাকর্মীরা মশাল হাতে মিছিলে অংশ নেন।

এছাড়া বিশ্ববিদ্যালয় ছাত্র মৈত্রী ও ছাত্রফ্রন্ট পৃথক বিবৃতিতে র‌্যাগিয়ের ঘটনায় নিন্দা ও প্রতিবাদ জানায়। একইসঙ্গে জড়িতদের শাস্তির দাবি করেন ও আবাসিক হলে শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিতের দাবি জানান।

প্রসঙ্গত, গত রবিবার রাতে দেশরত্ন শেখ হাসিনা হলের গণরুমে ডেকে রাত ১১টা থেকে রাত ৩টা পর্যন্ত নবীন এক ছাত্রীকে মারধর ও শারীরিকভাবে নির্যাতন করা হয় বলে অভিযোগ ওঠে শাখা ছাত্রলীগের সহ-সভাপতি সানজিদা চৌধুরী অন্তরার ও তার সহযোগীদের বিরুদ্ধে। এ ঘটনায় ভুক্তভোগী ছাত্রী মঙ্গলবার প্রক্টর ও ছাত্র উপদেষ্টা বরাবর লিখিত অভিযোগ দেন।