ঈদে পদ্মা সেতুতে মোটরসাইকেল চলার ব্যাপারে যা জানা গেল

ঈদে পদ্মা সেতুতে মোটরসাইকেল চলার ব্যাপারে যা জানা গেল

ফাইল ছবি

পদ্মা সেতু দিয়ে সাঁই সাঁই করে ছুটে চলছে সব ধরনের যান। তবে বন্ধ আছে মোটরসাইকেল চলাচল। মোটরসাইকেল চলাচলের নির্দেশনা চেয়ে হাইকোর্টের দায়ের করা রিট আরো চার সপ্তাহের জন্য মুলতবি করা হয়েছে। ফলে আসন্ন ঈদুল ফিতরেও পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচলের অনুমতি পাওয়ার কোনো সম্ভাবনা নেই।

ধারণা করা হচ্ছিল- আসন্ন ঈদে সেতুর ওপর দিয়ে মোটরসাইকেল চলাচলের অনুমতি মিলতে পারে। রিট মুলতবির কারণে সেটি আর হচ্ছে না।

বুধবার পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচলের নির্দেশনা চেয়ে করা রিট আবেদনের ওপর এ সিদ্ধান্ত জানায় হাইকোর্ট। এই সময়ের মধ্যে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় কী সিদ্ধান্ত নেয় সেটা দেখে পরবর্তী আদেশ দেবেন বলে জানায় আদালত। তার মানে আরো এক মাস পদ্মা সেতু দিয়ে মোটরসাইকেল চলাচলের সম্ভাবনা নেই।

এর আগে গত ২৫ জানুয়ারি ওই রিটের শুনানি আট সপ্তাহের জন্য মুলতবি করেছিলেন হাইকোর্ট। আট সপ্তাহ পর রিট আবেদনটি আবার কার্য তালিকায় এলে এটি আরো চার সপ্তাহের জন্য মূলতবি করা হলো।

গত ১৫ জানুয়ারি পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচলের নির্দেশনা চেয়ে বাংলাদেশ রিপাবলিকান পার্টি নামে একটি সংগঠনের চেয়ারম্যান আবু হানিফ হৃদয় জনস্বার্থে একটি রিট দায়ের করেন। সড়ক পরিবহন ও সেতুসচিব, পদ্মা সেতু কর্তৃপক্ষসহ সংশ্লিষ্টদের রিটে বিবাদী করা হয়।

তবে সেদিন উত্থাপিত হয়নি মর্মে রিটটি খারিজ করেন হাইকোর্ট। পরে একই ব্যক্তি এ সংক্রান্ত আরো একটি রিট আবেদন করেন। রিটে পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ করে সরকারের সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করা হয়।

গত বছরের ২৫ জুন পদ্মা সেতু উদ্বোধন করা হয়। পরদিন ২৬ জুন যান চলাচলের জন্য খুলে দেয়া হয়। তবে সেদিনই একটি দুর্ঘটনার কারণে ২৭ জুন থেকে পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ ঘোষণা করে সরকার।