উখিয়া ক্যাম্পে আরসার সাথে পুলিশের গোলাগুলি, নারীসহ নিহত ২

উখিয়া ক্যাম্পে আরসার সাথে পুলিশের গোলাগুলি, নারীসহ নিহত ২

প্রতীকী ছবি

কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে মিয়ানমারের সশস্ত্র গোষ্ঠী আরাকান স্যালভেশন আর্মির (আরসা) সদস্যদের সাথে এপিবিএন পুলিশের মধ্যে গোলাগুলি হয়েছে। এ সময় এক মহিলা ও এক আরসা কমান্ডার নিহত হয়েছেন। পরে অভিযান চালিয়ে অস্ত্রসহ এক আরসা সদস্যকে গ্রেফতার করেছে পুলিশ।

নিহত রোহিঙ্গা নারীর নাম নুর হাবা। তিনি ওই ক্যাম্পের নুরুল ইসলামের স্ত্রী। অন্যজন আরসার শীর্ষ সন্ত্রাসী হাসিম।

শুক্রবার (১৪ এপ্রিল) বিকেলের দিকে উখিয়ার ১৮ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে এ ঘটনা ঘটে।

৮ আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) সহকারী পুলিশ সুপার মিডিয়া মোহাম্মদ ফারুক আহমেদ বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, ১৮ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের ১৭ নম্বর-এল-ব্লকে মসজিদের পাশে পাহাড়ি ঢালুতে আরসার লালুর নেতৃত্বে ২০ থেকে ২৫ জন সদস্য অবস্থানের খবর পেয়ে এলাকাটি ঘিরে ফেলে এপিবিএন পুলিশ। এ সময় পুলিশের উপস্থিতি টের পেয়ে এলোপাতাড়ি গুলি ছুঁড়ে আরসার সদস্যরা। তাদের গুলিতে নুর হাবা নামে এক রোহিঙ্গা নারী নিহত হন। তিনি ওই ক্যাম্পের নুরুল ইসলামের স্ত্রী।

পরে পুলিশ সাধারণ রোহিঙ্গাদের ও নিজেদের জীবন বাঁচাতে সন্ত্রাসীদের ওপর পাল্টা গুলি ছুঁড়ে। সন্ত্রাসীরা গুলি করতে করতে দিগ্বিদিক পালাতে থাকে। দৌঁড়ে পালানোর সময় আরসা সদস্য সাদেককে একটি অস্ত্রসহ গ্রেফতার করা হয়। পরে আরসার সদস্যরা চলে গেলে ঘটনাস্থলে আরসার শীর্ষ সন্ত্রাসী হাসিমের গুলিবিদ্ধ লাশ পাওয়া যায়। এ ঘটনায় পুলিশের দু'জন সদস্যও আহত হয়েছে।

নিহত আরসার শীর্ষ সন্ত্রাসী হাসিম রোহিঙ্গা ক্যাম্পে সংঘটিত বিভিন্ন হত্যাকাণ্ড, মাদক ব্যবসা, অপহরণ ও চাঁদাবাজিসহ নানা অপরাধের সাথে জড়িত ছিলেন বলে জানিয়েছেন পুলিশ কর্মকর্তা ফারুক আহমেদ।