সারাদেশের ঈদবাজার শেষ : হেলাল উদ্দিন

সারাদেশের ঈদবাজার শেষ : হেলাল উদ্দিন

সারাদেশের ঈদবাজার শেষ : হেলাল উদ্দিন

রাজধানীর বঙ্গবাজারের পর নিউ সুপার মার্কেটে আগুন লাগায় সারাদেশের ঈদবাজার শেষ হয়ে গেছে বলে মনে করছেন বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিন।তিনি বলেন, আতঙ্ক নিয়ে, সন্দেহ নিয়ে ব্যবসা পরিচালনা করা যায় না। নিউ সুপার মার্কেটে আগুনের ঘটনায় শুধু নিউমার্কেটের ব্যবসায়ীরা নন, সারাদেশে ব্যবসায়ীরা ক্ষতির মুখে পড়েছেন।শনিবার নিউ সুপার মার্কেটে আগুন লাগার পর হেলাল উদ্দিন এসব কথা বলেন।

তিনি বলেন, করোনা এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে এমনিই আমাদের নিঃশ্বাস বন্ধ হওয়ার উপক্রম। এরমধ্যে এ ধরনের ঘটনা সারাদেশের ব্যবসায়ী, বিশেষ করে পুরো ঈদবাজারকে চরম ক্ষতির মধ্যে ফেলে দিয়েছে। পরপর দুটি ঘটনা আমাদের চরম ক্ষতির মধ্যে ফেলে দিলো।

তিনি আরো বলেন, বঙ্গবাজার এবং নিউমার্কেটের আগুন লাগার সময় একই। তবে আমি মনে করছি না এটা কোনো ষড়যন্ত্র। তারপরও তদন্ত কমিটি হবে, তদন্ত কমিটি রিপোর্ট দেবে। এর আগে তদন্ত কমিটি যে রিপোর্ট (বঙ্গবাজারের আগুন নিয়ে) দিলো তাতে আমরা দেখলাম মশার কয়েল বা সিগারেটের আগুন থেকে। এখন তদন্ত ছড়া হঠাৎ কোনো কিছু বলা মুশকিল।হেলাল উদ্দিন বলেন, পরপর দুটি মার্কেটে আগুন লাগার ঘটনাকে আমরা মোটেও স্বাভাবিক মনে করছি না। মনে করছি, আমাদের কপাল পুড়ছে।

এর আগে ভোর ৫টা ৪০ মিনিটে নিউমার্কেটের নিউ সুপার মার্কেটে আগুন লাগার তথ্য জানতে পারে ফায়ার সার্ভিস। ৫টা ৪৩ মিনিটে আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের প্রথম ইউনিট ঘটনাস্থলে পৌঁছে। এরপর একে একে ৩০টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে যোগ দেয়। পরে ফায়ার সার্ভিসের পাশাপাশি সেখানে যোগ দেন সেনা, নৌ ও বিমান বাহিনীর সদস্যরা। ঘটনাস্থলে র্যাব, পুলিশ, বিজিবি ও আনসার মোতায়েন করা হয়েছে। তাদের সহযোগিতা করছেন স্বেচ্ছাসেবীরাও।

৯টা ১০ মিনিটে আগুন নিয়ন্ত্রণে এসেছে বলে জানিয়েছেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন। তবে আগুন পুরোপুরি নির্বাপনে সময় লাগবে বলে জানান তিনি