ভারতের বেশির ভাগ রাজ্যে তাপমাত্রার রেকর্ড

ভারতের বেশির ভাগ রাজ্যে তাপমাত্রার রেকর্ড

সংগৃহীত

ভারতের বেশির ভাগ রাজ্যেই তীব্র তাপপ্রবাহ বিরাজ করছে। তীব্র গরমে হাসফাঁস অবস্থা নাগরিকদের।গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে দেশটির উত্তরপ্রদেশের হামিরপুর এবং প্রয়াগরাজে ৪৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

বুধবার ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, দিল্লির প্রাথমিক আবহাওয়া কেন্দ্র সাফদরজং অবজারভেটরি সর্বোচ্চ তাপমাত্রা ৪০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করেছে, যা স্বাভাবিকের চেয়ে চার গুণ বেশি।

তীব্র তাপপ্রবাহের কারণে বিপর্যস্ত পুসা এবং পিতমপুরা অঞ্চলের মানুষ। সেখানে সর্বোচ্চ তাপমাত্রা ৪১ দশমিক ৬ ডিগ্রি থেকে ৪১ দশমিক ৯ ডিগ্রি পর্যন্ত রেকর্ড হয়েছে।

ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) জানিয়েছে, বুধবার মেঘলা আবহাওয়া এবং হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এটি বিভিন্ন স্থানে তাপপ্রবাহ থেকে কিছুটা স্বস্তি দিতে পারে।

আইএমডি জানিয়েছে, পশ্চিম হিমালয় অঞ্চলে মঙ্গলবার থেকে উত্তর-পশ্চিম সমভূমিতে হালকা বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে।

এদিকে বাংকা, জামুই, নওয়াদা, আওরঙ্গবাদ, সুপল, বিহার, পাটনার কয়েকটি জেলায় দুদিনের তীব্র তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আবহাওয়া দপ্তর। সেখানে কমলা সতর্কতা জারি করা হয়েছে।

এছাড়াও রাজ্যের গয়া, আরওয়াল, ভোজপুর, রোহতাস, বক্সার, খাগরিয়া, বেগুসরাই, নালন্দা, মুঙ্গের অঞ্চলেও হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

তাপমাত্রার ক্ষেত্রে আবহাওয়া দপ্তর চার রঙের কোড ব্যবহার করে। আবহাওয়া সতর্কতার ক্ষেত্রে সবুজ (কোনো পদক্ষেপের প্রয়োজন নেই), হলুদ (দেখুন এবং আপডেট থাকুন), কমলা (প্রস্তুত থাকুন) এবং লাল (ব্যবস্থা নিন)।

পশ্চিমবঙ্গের বাঁকুড়ায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। রাজ্যের রাজধানী কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াস।