কেনিয়ায় যাজকের সাধনা তদন্তে ৩৯ জনের লাশ উত্তোলন

কেনিয়ায় যাজকের সাধনা তদন্তে ৩৯ জনের লাশ উত্তোলন

সংগৃহীত

কেনিয়ার উপকূলীয় এলাকায় এক যাজকের মালিকানাধীন জমিতে এখনো পর্যন্ত ৩৯টি লাশ পাওয়া গেছে। অনুসারীদের আমৃত্যু উপবাসের নির্দেশনা দেয়ার অভিযোগে ওই যাজককে গ্রেফতার করেছে দেশটির পুলিশ।

মালিন্দি সাব-কাউন্টির পুলিশ প্রধান জন কেম্বোই বলেছেন, ধর্মযাজক পল মাকেঞ্জির জমিতে আরো অগভীর কবর এখনো খনন করা হয়নি। গত ১৪ এপ্রিল ধর্মান্ধতার সাথে জড়িত থাকার অভিযোগে তাকে গ্রেফতার করা হয়েছে।

মোট মৃতের সংখ্যা ৪৩ জনে দাঁড়িয়েছে। কারণ, গত সপ্তাহে গুড নিউজ ইন্টারন্যাশনাল চার্চে আরো অনেকে অনাহারে থাকার পর তাদের চারজন মারা গেছে।

তার অনুগামীদের মৃত্যুর বিষয়ে তদন্ত অব্যাহত থাকায় মাকেঞ্জিকে আরো বেশি সময় আটকে রাখার জন্য আদালতের অনুমতি চেয়েছে পুলিশ।

জনসাধারণের কাছ থেকে একটি তথ্যের ভিত্তিতে পুলিশ মালিন্দিতে যাজকের সম্পত্তিতে অভিযান চালায়। এ সময় তারা ১৫ জন অনাহারী ব্যক্তিকে খুঁজে পেয়েছিল। পরে তাদেরও চারজন মারা যায়। অনুগামীরা বলেছিলেন যে তারা যীশুর সাথে দেখা করার জন্য যাজকের নির্দেশে অনাহারে ছিল।

পুলিশ বলেছিল, শুক্রবার খনন শুরু হয় এবং মাকেঞ্জির খামার জুড়ে কয়েক ডজন অগভীর কবর ছড়িয়ে রয়েছে।

পুলিশ হেফাজতে থাকা অবস্থায় মাকেঞ্জি গত চার দিন ধরে অনশন করছেন।

২০১৯ সালে এবং চলতি বছরের মার্চ মাসে শিশুদের মৃত্যুতে এর আগে দু’বার যাজককে গ্রেফতার করা হয়েছিল। প্রতিবার তাকে বন্ডে মুক্তি দেয়া হয়েছিল এবং উভয় মামলা এখনো আদালতে চলমান।

স্থানীয় রাজনীতিবিদরা মালিন্দি এলাকায় ধর্মের প্রসারের নিন্দা জানিয়ে আদালতকে এবার তাকে মুক্তি না দেয়ার জন্য অনুরোধ করেছেন।

কেনিয়াতে সাধনা প্রচলিত, যেখানে একটি প্রধানত ধর্মীয় সমাজ রয়েছে।

সূত্র : ইউএনবি