জাহাঙ্গীরের মনোনয়নপত্রের বৈধতা পেতে রিট

জাহাঙ্গীরের মনোনয়নপত্রের বৈধতা পেতে রিট

গাজীপুর সিটি করপোরেশন (গাসিক) নির্বাচনে মেয়র পদের মনোনয়নপত্রের বৈধতা পেতে রিট করেছেন স্বতন্ত্র প্রার্থী ও সাবেক মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলম

গাজীপুর সিটি করপোরেশন (গাসিক) নির্বাচনে মেয়র পদের মনোনয়নপত্রের বৈধতা পেতে রিট করেছেন স্বতন্ত্র প্রার্থী ও সাবেক মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলম।মঙ্গলবার বিকেল সাড়ে ৪টার দিকে তিনি ঢাকা বিভাগীয় কমিশনারের কাছে রিট জমা দেন।

গত ৩০ এপ্রিল যাচাই-বাছাই শেষে মেয়র পদের প্রার্থী মোহাম্মদ জাহাঙ্গীর আলমসহ তিনজনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। ওই পদে জাহাঙ্গীর ও তার মা-সহ মোট ১২ প্রার্থী মনোনয়ন পত্র জমা দেন। বাতিল হওয়া প্রার্থীদের মধ্যে মোহাম্মদ জাহাঙ্গীর আলমসহ ২০ জন প্রার্থী মঙ্গলবার বিকেল পর্যন্ত নির্বাচনের রিটার্নিং কর্মকর্তার কাছ থেকে সার্টিফাইড কপি সংগ্রহ করেছেন রিট করার জন্য।

যাচাই-বাছাইয়ে মেয়র পদ ছাড়াও সংরক্ষিত ওয়ার্ড সদস্য পদে ৮২ জনের মধ্যে ছয়জনের এবং সাধারণ ওয়ার্ড কাউন্সিলর পদে ২৮৯ জনের মধ্যে ১৭ জনের মনোনয়নপত্র বাতিল করা হয়।

মোহাম্মদ জাহাঙ্গীর আলম জানান, ‘গাজীপুর সিটি নির্বাচনে আমার প্রতি অবিচার করা হয়েছে। সঠিক কারণ না দেখিয়ে অন্যায়ভাবে মেয়র পদে আমার মনোনয়ন পত্র বাতিল করা হয়েছে। আমি নির্বাচনে অংশ নেয়ার অনুমতি চেয়ে এবং মেয়র পদের মনোনয়নপত্রের বৈধতা পাওয়ার দাবি জানিয়ে ঢাকা বিভাগীয় কমিশনারের কাছে আমার রিটের কপি জমা দেয়া হয়েছে। মঙ্গলবার বিকেল সাড়ে ৪টার দিকে রিটের কপি জমা দেয়া হয়। এ সময় আমার পক্ষে আইনজীবী বেলায়েত হোসেন ও সিদ্দিকুর রহমান উপস্থিত ছিলেন।’

রিটার্নিং কর্মকর্তার সহায়ক (ফোকাল পয়েন্ট) কর্মকর্তা মঞ্জুর হোসেন খান জানান, গত ৩০ এপ্রিল প্রার্থীদের মনোনয়ন পত্র যাচাই-বাছাইয়ে ঋণ খেলাপি, জামিনদার, স্বাক্ষর ও জামানতের চালান না থাকা ইত্যাদির কারণে তিন মেয়র প্রার্থীসহ ২৬ জন কাউন্সিলর প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হয়। পরে তিন কার্যদিবসের মধ্যে তারা তাদের মনোনয়নপত্রের বৈধতা প্রশ্নে বিভাগীয় কমিশনারের কাছে রিট করতে পারবেন। অর্থাৎ ২ মে থেকে ৪ মে পর্যন্ত তারা রিট করতে পারবেন। রিট করতে রিটানিং কর্মকর্তার কাছ থেকে মনোনয়ন বাতিল হওয়া সংক্রান্ত সার্টিফাইড কপির প্রয়োজন পড়ে। এ সময়ের মধ্যে তাদের সার্টিফাইড কপি সংগ্রহ করতে হবে। মঙ্গলবার বিকেল পর্যন্ত মেয়র প্রার্থী মোহাম্মদ জাহাঙ্গীর আলম সার্টিফাইড কপি সংগ্রহ করলেও মনোনয়ন বাতিল হওয়া স্বতন্ত্র মেয়র প্রার্থী অলিউর রহমান ও আবুল হোসেন ওই কপি সংগ্রহ করেননি।

সহকারী রিটানিং কর্মকর্তা এ এইচ এম কামরুল হাসান জানান, ২ মে থেকে ৪ মে পর্যন্ত তারা বিভাগীয় কমিশনারের কাছে রিট করতে পারবেন। আর বিভাগীয় কমিশনার কার্যালয়ে ৫ মে থেকে ৭ মে-এর মধ্যে আপিল শুনানি সম্পন্ন করা হবে।

তিনি আরো জানান, আগামী ২৫ মে অনুষ্ঠিত হবে গাজীপুর সিটি নির্বাচন। গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনের জন্য মোট ৪৮০টি ভোট কেন্দ্র নির্ধারণ করা হয়েছে। এসব কেন্দ্রে মোট ভোট কক্ষ তিন হাজার ৪৯৭টি, এর মধ্যে ৪৯১টি অস্থায়ী ভোটকক্ষ। নির্বাচনে সর্বশেষ হালনাগাদে ভোটার সংখ্যা ১১ লাখ ৭৯ হাজার ৪৭৬ জন।