আইপিএলে ৭ হাজার রানের মাইলফলক স্পর্শ করলেন কোহলি

আইপিএলে ৭ হাজার রানের মাইলফলক স্পর্শ করলেন কোহলি

সংগৃহীত

বিতর্কে জড়ালেও চলতি আইপিএলে বিরাট কোহলির রান সংগ্রহ ও রেকর্ড গড়া থেমে নেই মোটেও। শনিবার দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে আইপিএল ২০২৩-এর ফিরতি লিগ ম্যাচে ব্যাট করতে নেমে দুর্দান্ত এক ব্যক্তিগত নজির গড়েন তিনি। এমন এক মাইলস্টোন টপকে যান কোহলি, যা আইপিএলের ইতিহাসে আর কোনো ক্রিকেটারের নেই।

ইন্ডিয়ান প্রিমিয়র লিগের ইতিহাসে প্রথম ও একমাত্র ক্রিকেটার হিসেবে ৭০০০ রানের মাইলস্টোন টপকে যান কোহলি। দিল্লি ম্যাচের আগে আইপিএলে ২৩২টি ম্যাচের ২২৪টি ইনিংসে কোহলির ব্যক্তিগত সংগ্রহ ছিল ৬৯৮৮ রান। আর মাত্র ১২ রান করলেই অবিশ্বাস্য এই মাইলস্টোন ছুঁয়ে ফেলতেন তিনি। আরসিবির হয়ে ওপেন করতে নেমে বিরাট অনায়াসে পৌঁছে যান সেই লক্ষ্যে।

ম্যাচের দ্বিতীয় ওভারের পঞ্চম বলে বাঁহাতি স্পিনার আকসার প্যাটেলের শর্ট বল কাট শটে পয়েন্ট ও কাভারের মাঝামাঝি দিয়ে বাউন্ডারিতে পাঠালেন বিরাট কোহলি। স্পর্শ করলেন দারুণ এক মাইলফলক। প্রথম ক্রিকেটার হিসেবে আইপিএলে ৭ হাজার রানের ঠিকানায় পা রাখলেন ভারতের এই তারকা ব্যাটসম্যান। ২৩৩টি আইপিএল ম্যাচের ২২৫টি ইনিংসে ব্যাট করতে নেমে এমন কৃতিত্ব অর্জন করেন আরসিবি তারকা।

২১৩ ম্যাচে ৬ হাজার ৫৩৬ রান নিয়ে কোহলির পরে আছেন আরেক ভারতীয় ব্যাটসম্যান শিখর ধাওয়ান। ৬ হাজারের বেশি রান আছে আর কেবল ডেভিড ওয়ার্নার (৬ হাজার ১৮৯) ও রোহিত শর্মার (৬ হাজার ৬৩)।

দিল্লির বিরুদ্ধে এই ম্যাচে পাঁচটি বাউন্ডারির সাহায্যে ৪৬ বলে ৫৫ রান করে আউট হন কোহলি। আইপিএলে তার রান সংখ্যা দাঁড়ায় ৭০৪৩।

চলতি আইপিএলে ১০টি ইনিংসে ব্যাট করতে নেমে ৪৬.৫৫ গড়ে ৪১৯ রান সংগ্রহ করেছেন বিরাট কোহলি। চলতি মৌসুমে তিনি হাফ-সেঞ্চুরি করেছেন ৬টি। সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস অপরাজিত ৮২ রানের।