উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে আধুনিক প্রযুক্তিতে দক্ষতা অর্জনের আহ্বান ইউজিসি চেয়ারম্যানের

উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে আধুনিক প্রযুক্তিতে দক্ষতা অর্জনের আহ্বান ইউজিসি চেয়ারম্যানের

উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে আধুনিক প্রযুক্তিতে দক্ষতা অর্জনের আহ্বান ইউজিসি চেয়ারম্যানের

দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোতে আধুনিক প্রযুক্তিতে দক্ষতা অর্জনের আহ্বান জানিয়েছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ।চতুর্থ শিল্প বিপ্লবে নেতৃত্ব দেয়ার জন্য ইউজিসির ৪৯তম বার্ষিক প্রতিবেদনের তথ্য উপাত্ত চূড়ান্তকরণে দিনব্যাপী এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এ আহ্বান জানান তিনি।

আজ রোববার ইউজিসিতে অনুষ্ঠিত এ কর্মশালায় দেশের ৫৩টি পাবলিক ও দু’টি আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।প্রফেসর কাজী শহীদুল্লাহ বলেন, আগামীর চ্যালেঞ্জ মোকাবেলায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীদের তথ্য প্রযুক্তির সর্বশেষ জ্ঞানে সমৃদ্ধ হতে হবে। প্রযুক্তি জ্ঞান থাকলে শিক্ষার্থীদের ক্যারিয়ার সমৃদ্ধ হবে।

তিনি আরো বলেন, সামনের দিনগুলো হবে প্রযুক্তিনির্ভর। প্রযুক্তি ব্যবহারে দক্ষ ব্যক্তি ও প্রতিষ্ঠান এগিয়ে যাবে। এছাড়া ডি-নথি, ই-গভার্নেন্স বাস্তবায়নে বিশ্ববিদ্যালয়গুলোকে এগিয়ে আসতে হবে।ইউজিসির গবেষণা সহায়তা ও প্রকাশনা বিভাগের পরিচালক ড. ফখরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ইউজিসি সদস্য প্রফেসর ড. মো: সাজ্জাদ হোসেন ও সচিব ড. ফেরদৌস জামান।

ইউজিসি গবেষণা সহায়তা ও প্রকাশনা বিভাগের অতিরিক্ত পরিচালক মো: শাহীন সিরাজের সঞ্চালনায় কর্মশালায় বার্ষিক প্রতিবেদন ও তথ্যছক পূরণ নিয়ে বিস্তারিত আলোচনা করেন ইউজিসির সিনিয়র সহকারী পরিচালক মোহাম্মদ নজরুল ইসলাম ও বিশ্বনাথ বিশ্বাস।

বার্ষিক প্রতিবেদনে ইউজিসিসহ দেশের ৫৩টি পাবলিক ও ১০৮টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ২০২২ সালের শিক্ষা, গবেষণা ও অবকাঠামো-সংক্রান্ত তথ্য যুক্ত করা হবে। ইউজিসি আইন ১৯৭৩ অনুসারে ইউজিসির বার্ষিক প্রতিবেদন জাতীয় সংসদে উপস্থাপনের বাধ্যবাধকতা রয়েছে। এছাড়া ইউজিসি চেয়ারম্যানের নেতৃত্বে একটি প্রতিনিধি দল রাষ্ট্রপতির কাছে তাদের প্রতিবেদন পেশ করে থাকেন।

সূত্র : বাসস