পুদিনা হেয়ার প্যাকের ব্যবহার চুলের যত্নে

পুদিনা হেয়ার প্যাকের ব্যবহার চুলের যত্নে

পুদিনা পাতা

পরিবেশ দূষণ, আবহাওয়া পরিবর্তন, অযত্ন নানা কারণে চুল পড়ে থাকে। চুল পড়া কমাতে মাথার ত্বক রাখতে হবে শীতল। এর জন্য এমন একটি উপাদান রয়েছে যেটি আপনি আপনার রান্নাঘরেই খুঁজে পাবেন। সেটি হল ‘পুদিনা পাতা’। পুদিনা হেয়ার প্যাক চুল পড়ার সমাধানে দূর্দান্ত কাজ করে। এছাড়া চুল পড়ার মত সমস্যায় আমরা সবাই ভুগে থাকি। 

পুদিনা পাতাতে অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে। যা মাথার ত্বকের জ্বালাপোড়া কমাতে সহায়তা করতে পারে। এটি মাথার ত্বকে রক্ত সঞ্চালন বাড়াতেও সাহায্য করে। চুলের বৃদ্ধি ঘটায়।

পুদিনা হেয়ার প্যাকের জন্য এক কাপ তাজা পুদিনা পাতা, এক কাপ দই, এক চা চামচ মধু এবং এক চা চামচ জলপাই তেল প্রয়োজন। পুদিনা পাতাগুলো ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এতে দই, মধু এবং জলপাই তেল যোগ করুন। সব উপাদান মিশিয়ে একটি মসৃণ পেস্ট তৈরি করুন। এবার প্যাকটি মাথার ত্বকে লাগান। আলতো করে ম্যাসাজ করে নিন। এবার এটি ১৫-২০ মিনিটের জন্য রেখে দিন। এরপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। পুদিনা পাতার শীতল প্রভাব চুল পড়া কমাতে সহায়তা করে। আপনি চাইলে এই প্যাকের সাথে কয়েক ফোঁটা ল্যাভেন্ডার অ্যাসেনশিয়াল তেলও যুক্ত করতে পারেন। এটি চুলের বৃদ্ধিতে সহায়তা করবে।

পুদিনা হেয়ার প্যাক নিয়মিত ব্যবহারে চুল পড়া কমে। আপনার মাথার ত্বককে শীতল রাখতে সহায়তা করতে পারে। পুদিনা মাথার ত্বকে রক্ত সঞ্চালনকেও উদ্দীপিত করে। এটি চুলের ফলিকলগুলোকে পুষ্ট করতে সহায়তা করে। এটি ব্যবহারে চুল স্বাস্থ্যকর এবং শক্তিশালী হয়ে ওঠে। পুদিনা চুলের গোড়াকে শক্তিশালী করে। ভাল ফলাফলের জন্য, সপ্তাহে কমপক্ষে দুইদিন পুদিনা হেয়ার প্যাক ব্যবহার করুন।